তিন জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ

Looks like you've blocked notifications!

রাঙ্গামাটি, শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে আজ শনিবার পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ কারণে দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা ও সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, মধ্যরাত থেকে আজ সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং আগামী তিন দিন রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস ও সীতাকুণ্ডতে সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে রাজধানী ঢাকায় আজ সকাল থেকে কনকনে ঠান্ডা বাতাস আর কুয়াশার দাপট রয়েছে। ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত একই অবস্থা বিরাজ করছে। কমেছে ঢাকার তাপমাত্রাও।

রাজধানীতে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৩০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আজ  সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা এবং পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে মাঝারি থেকে ভারী কুয়াশা পড়তে পারে। এ ছাড়া উত্তর-পশ্চিম বা উত্তরের বাতাস ঘণ্টায় পাঁচ থেকে ১০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অভ্যন্তরীণ নদী অববাহিকায় ভোর ৫টা থেকে সকাল ৯-১০টা পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে ৩০০ মিটার বা কোথাও কোথাও আরো কম হতে পারে। এসব এলাকার নৌযানগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তবে কোনো সতর্ক সংকেত দেখাতে হবে না।