তুরস্কে উদ্ধারকাজে অংশ নেওয়া বাংলাদেশ দলকে বিশেষ সম্মাননা

Looks like you've blocked notifications!
তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজ পরিচালনাকারী বাংলাদেশ দলকে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ বিশেষ সম্মাননা প্রদান করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি : আইএসপিআর

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজ পরিচালনাকারী বাংলাদেশ দলকে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ তুরস্ক সরকারের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) বিশেষ সম্মাননা প্রদান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

বাংলাদেশের পক্ষে এই সম্মাননা স্মারক গ্রহণ করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল এবং উদ্ধারকারী দলের দলনেতা লে. কর্নেল মো. রুহুল আমিন।

উল্লেখ্য, এ বছরের ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকার বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানানোর পর  প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং সেনাবাহিনী প্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে ৬০ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল তুরস্কে উদ্ধারকাজ শুরু করে।

উদ্ধারকাজের অংশ হিসেবে দলটি তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজীন্তেপ প্রদেশের আদিয়ামান এবং হাতাইয়ে উদ্ধারকাজ ও চিকিৎসা সহায়তা প্রদান করে। উদ্ধারকাজ পরিচালনার পাশাপাশি দলটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ১২০ কার্টন খাবার এবং ৭২টি তাবু বিতরণ করে। এছাড়া মেডিকেল টিমটি ১০৪ জনকে চিকিৎসাসেবা প্রদান এবং তাদের মধ্যে ৩২ কার্টন ঔষধ বিতরণসহ ভূমিকম্পের ফলে আঘাতপ্রাপ্ত ও মানসিক ট্রমাগ্রস্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে।