তৃতীয় দফার সমঝোতা প্রত্যাখ্যান, চা শ্রমিকদের কর্মবিরতি চলছে

Looks like you've blocked notifications!
মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ফিনলে কোম্পানির ভারাউড়া চা বাগানে মঙ্গলবার সকালে কাজে যোগ দেননি শ্রমিকেরা। ছবি : এনটিভি

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে প্রথম দফা ঢাকায় বাংলাদেশ শ্রম অধিদপ্তর কার্যালয়ে সমঝোতা বৈঠক, পরে শ্রীমঙ্গল শ্রম দপ্তরে এবং সর্বশেষ গত রোববার রাতভর মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ে ত্রিপক্ষীয় সমঝোতা বৈঠক হয়। রোববার রাতের বৈঠকে ৮ জন শ্রমিক নেতা প্রশাসনের সঙ্গে যৌথ স্বাক্ষর করে আপাতত ধর্মঘট প্রত্যাহার করেন। পরে তারা সাধারণ শ্রমিকদের চাপে সে সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছেন। সমঝোতা বৈঠকে উপস্থিত ৮ শ্রমিক নেতা পরে তাদের মুঠোফোন বন্ধ করে আত্মগোপনে রয়েছেন।

গতকাল সোমবার মৌলভীবাজারের ৯২টি চা বাগানের মধ্যে বেশ কিছু বাগানের শ্রমিক কাজে যোগ দেন। আবার কিছু বাগানের শ্রমিকেরা সমঝোতা প্রত্যাখ্যান করে বিক্ষোভও করেন।

আজ মঙ্গলবার সকাল ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত মৌলভীবাজার সদর উপজেলার মৌলভী চা বাগান, শ্রীমঙ্গল উপজেলার মাঝদিহি চা বাগান ও ফিনলে কোম্পানির ভারাউড়া চা বাগান ও কমলগঞ্জ উপজেলার মৃত্তিঙ্গা চা বাগান ঘুরে দেখা গেছে, শ্রমিকেরা কাজে যোগ দেননি।

গত ৯ আগস্ট থেকে চা শ্রমিকেরা ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে ধর্মঘটে নামেন। এরপর ১৩ আগস্ট অনির্দিষ্টকালের জন্য পূর্ণদিবস চা শ্রমিকেরা মানববন্ধন, সমাবেশ, বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করে ধর্মঘট পালন করে আসছেন। ১৪ ও ১৫ আগস্ট দুদিন স্থগিত থাকার পর এ পর্যন্ত পূর্ণদিবস ধর্মঘট পালন করে আসছেন তারা।