তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে মূলধারায় আনতে সুপারিশ সংসদীয় কমিটির

Looks like you've blocked notifications!
জাতীয় সংসদ ভবন। ছবি : সংগৃহীত

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় আনার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটি। সুপারিশে তাঁদের জীবনমান উন্নয়ন এবং সমাজের মূলধারায় আনার লক্ষ্যে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিংয়ের কথা বলা হয়ছে। একই সঙ্গে এ জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বৃদ্ধিরও সুপারিশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শবনম জাহান ও কাজী কানিজ সুলতানা। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকে ১৭তম সভার সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি চা-বাগান শ্রমিকদের দেওয়া সরকারি বরাদ্দের ঘরের মালিক স্থায়ীভাবে চা-শ্রমিকদের করে দিতে ‘চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা/নির্দেশিকা’ দ্রুত প্রণয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণে সুপারিশ করে।

একই সঙ্গে স্থানীয় দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় হাওর অঞ্চল, উপকূলীয় এলাকা ও দেশের বিভিন্ন অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।