দলীয় সরকার ও ইভিএমে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : বদিউল আলম

Looks like you've blocked notifications!
রংপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ড. বদিউল আলম মজুমদার। ছবি : এনটিভি

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, ইভিএম একটা দুর্বল যন্ত্র, এটি ইলেকট্রনিক যন্ত্র হলেও ফলাফল তৈরি হয় ম্যানুয়ালি। যেখানে স্যুটপ্যান্ট পরে ভদ্রভাবে কারচুপি করা যায়। ইসি কর্মকর্তা, কিংবা নির্বাচনকালীন কর্মকর্তারা তাদের আঙুলের ছাপ দিয়ে অথবা কারিগরি সহাতায় কারসাজি করতে পারবে। অর্থাৎ ইভিএম দিয়ে সব ধরনের কারসাজি সম্ভব। তাই ইভিএম ও ইসির ওপর মানুষের আস্থা নেই।

রংপুর আজ শুক্রবার বিকেলে নাগরিক সংলাপ অনুষ্ঠানে যোগ দিতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ড. বদিউল আলম মজুমদার এসব কথা বলেন। নগরীর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে ‘কেবল অর্থনৈতিক সংস্কার নয়, সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার’ শীর্ষক এক নাগরিক সংলাপ অনষ্ঠিত হয়।

‘বর্তমান অর্থনৈতিক সংকটে প্রায় এক বিলিয়ন টাকা খরচ করা সমীচীন হবে না’ মন্তব্য করে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। কেননা আমরা দেখেছি অতীতের যত নির্বাচন হয়েছে তার মধ্যে দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি। তত্ত্বাবধায়ক সরকারের আমলের নির্বাচনগুলো সুষ্ঠু হয়েছে। তবে, নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে হবে, না নির্বাচনকালীন সরকারের মাধ্যমে হবে—তা নির্ধারণ করবে রাজনৈতিক দলগুলো। আমরা শুধু সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি। তা ছাড়া সংবিধান সংস্কার করে ইসির অধীনে থাকা সংস্থাগুলো শক্তিশালী করলেও সুষ্ঠু নির্বাচন সম্ভব।’

নাগরিক সংলাপে সুজন রংপুর জেলার সভাপতি বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সুজন মহানগর সভাপতি ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) নাসিমসহ সুশীল সমাজের নেতারা। 

এ ছাড়া নাগরিক সংলাপে রংপুরের বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা অংশ নেন।