দিনাজপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত

Looks like you've blocked notifications!
দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ছবি : এনটিভি

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে তাঁর পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়।

মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখার উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সৈয়দ জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) অনুরোধ করা হয়েছে।

প্রজ্ঞাপনে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ইজারা আদায় ও পরিশোধ নিয়ে প্রশাসনিক অদক্ষতা, ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৪ লাখ টাকা বরাদ্দের বিপরীতে নির্দেশনা ছাড়া দুই কোটি ৪৭ লাখ ৫৯ হাজার টাকা টেন্ডার এবং পরবর্তী তিন বছরের বরাদ্দ থেকে টেন্ডার ছাড়াই তা সমন্বয়, ২০২০-২০২১ অর্থবছরে দুস্থদের সহায়তার ১৫ লাখের মধ্যে ১৪ লাখ ৩২ হাজার টাকা বিতরণে অনিয়ম, নিয়ম না মেনে ১৯৩ মাস্টাররোল কর্মচারী নিয়োগ, ব্যাটারিচালিত ইজিবাইক নিয়ে জেলা প্রশাসকের সিদ্ধান্ত বাস্তবায়ন না করা, আদায় করা অর্থ ইচ্ছেমতো বেতন-ভাতা খাতে ব্যয়, পৌরসভার ৬১টি বিলবোর্ডের ভাড়া বাবদ ১১ লাখ ৬২ হাজার টাকা আদায়ে পদক্ষেপ না নেয়া, দিনাজপুর বিদ্যুৎ বিভাগের কাছে পৌরসভার জমি ভাড়ার ২৪ কোটি টাকা বিদ্যুৎ বিল পরিশোধ না করা, ২০১০ সালে পৌরভবন নির্মাণের ৩৮ লাখ টাকা ভবন নির্মাণ না করে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-বোনাস, এবং মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতা হিসেবে দেওয়ার অনিয়মের অভিযোগের সত্যতা পেয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বরখাস্তের বিষয়ে জানতে চাওয়া হলে জাহাঙ্গীর আলম বলেন, ‘আমি ষড়যন্ত্রের শিকার। এর আগেও আমার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছিল, আবারও অভিযোগ করা হয়েছে। এবারও আমি অভিযোগ থেকে অব্যাহতি পাব। আমার অপরাধ—আমি বিএনপি করি। বিএনপি থেকে নির্বাচিত মেয়র হয়েছি বলে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে, অপবাদ দেওয়া হচ্ছে।’