দুটি ভোল মাছের দাম সাড়ে ১৮ লাখ টাকা!

Looks like you've blocked notifications!
বঙ্গোপসাগর পাড়ের পূর্ব সুন্দরবন বিভাগের দুবলার চরের জেলের জালে ধরা পরে দাঁতিনা ভোল মাছ। ছবি : এনটিভি

বাগেরহাটের দুবলার চরের জেলে ফারুকের জালে ধরা পড়া দুটি ভোল মাছ বিক্রি হয়েছে সাড়ে ১৮ লাখ টাকায়। মাছ দুটি কিনেছেন মোংলার মাছ ব্যবসায়ী আল-আমিন। আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) মাছ দুটি প্রক্রিয়াজাত করে আড়তদার আল-আমিন বিক্রির জন্য চট্টগ্রামে পাঠিয়েছেন।

দুবলার চরের মৌসুমি জেলে ফারুক হোসেনের বাড়ি মোংলার চিলা ইউনিয়নের জয়মনি গ্রামে। তার জালে গত বৃহস্পতিবার রাতে দাঁতিনা ভোল নামে মাছ দুটি ধরা পরে।

এ মাছের বিভিন্ন অংশ ওষুধি কাজে ব্যবহৃত হয়ে থাকে বলেও দাম অনেক বেশি বলে জানান স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা। তারা জানান, বিগত ১০ বছরেও এতো বড় মাছ ওঠেনি মোংলার বাজারে। প্রায় বিলুপ্তির পথে এ দাঁতিনা ভোল মাছ প্রজাতিটি। তবে, মাঝেমধ্যে এ মাছ দুবলার চরের দুই এক জেলের জালে ধরা পড়ে।

মোংলার মাছ বাজারের আড়তদার মেসার্স জয়মনি ফিসের মালিক আল-আমিন বলেন, ‘বঙ্গোপসাগর পাড়ের পূর্ব সুন্দরবন বিভাগের দুবলার চরের জেলে ফারুক হোসেনের জালে বৃহস্পতিবার রাতে ধরা পড়ে বড়বড় দুটি দাঁতিনা ভোল মাছ। বড়টির ওজন সাড়ে ৩৬ কেজি আর ছোটটির ওজন ২৭কেজি। মাছ দুটি শুক্রবার সকালে দুবলার চরের আড়তে নিলামে বিক্রির জন্য ওঠানো হয়। ওই নিলামে বিভিন্ন এলাকার অন্তত ২৫ জন মাছ ব্যবসায়ী অংশ নেন। নিলাম ডাকে সর্বোচ্চ দামে মাছ দুটি আমি কিনে নেই। বড় মাছটি ১১ লাখ ও ছোটটি সাড়ে সাত লাখ টাকা দাম পড়েছে। এরপর মাছ দুটি চর থেকে মোংলার আড়তে নিয়ে আসি।’

আল-আমিন আরও বলেন, ‘সকালে মাছ দুটি আড়তে আনার পর প্রচুর লোকের ভিড় জমে। বরফ ও পলিথিনে মুড়িয়ে বিকেলে মাছ দুটি চট্টগ্রামে পাঠানো হয়েছে।’