দুটি রাজ ধনেশ পাখিসহ আটক ২, করাদণ্ড

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জে ২টি মূল্যবান রাজ ধনেশ পাখিসহ এই ২ ব্যক্তিকে আটক করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত (ইনসেটে রাজ ধনেশ)। ছবি : এনটিভি

সিরাজগঞ্জে দুটি মূল্যবান রাজ ধনেশ পাখিসহ দুই ব্যক্তিকে আটক করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার (১০ মে) দুপুরে শহরের বাজার স্টেশন সম্পা হোটেলের সামনে থেকে তাদের আটক করা হয়।

আটক করা ব্যক্তিরা হলেন বগুড়া জেলার দুপচাচিয়া থানার ডাঙ্গাপাড়া এলাকার আতোয়ার হোসেন (৫২) এবং ময়মনসিংহ সদর উপজেলার শষ্যমালা পশ্চিমপাড়ার শামীম আহমেদ (২৯)।

পরে আটক ব্যক্তিদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরাগ সাহা আসামি আতোয়ার হোসেনকে এক বছরের কারাদণ্ড আর শামীম আহমেদকে তিন মাসের কারাদণ্ডাদেশ দেন।

সিরাজগঞ্জ গোয়েন্দ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলী বলেন, ‘সামাজিক বনায়ন নার্সারি প্রশিক্ষণ কেন্দ্র ও বিশেষ টহল বাহিনী সিরাজগঞ্জ সদর থানা এলাকায় বন্যপ্রাণী রক্ষায় যৌথ অভিযান চালায়। দুপুরে অভিযান চলাকালে খবর আসে শহরের বাজার স্টেশন সম্পা হোটেল অ্যান্ড সুইটসের সামনে মূল্যবান রাজ ধনেশ পাখি ক্রয়-বিক্রয় হচ্ছে। খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়। এ সময় মূল্যবান দুটি রাজ ধনেশ পাখিসহ আতোয়ার হোসেন ও শামীম আহমেদ আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাঁদের দুজনকে কারাদণ্ডাদেশ দেন।

ওসি বলেন, ‘রাজ ধনেশ’ অনেক মূল্যবান পাখি। এই পাখি বাংলাদেশে বিলুপ্তপ্রায়। পরিবেশের ভারসাম্য রক্ষায় এই পাখির অনেক অবদান। কোনো কোনো রাজ ধনেশ পাখি লক্ষাধিক টাকা পর্যন্ত বিক্রি হতে পারে। পাখি নিধন আইনত নিষেধ। অসাধু কিছু চক্র ধনেশ পাখি শিকার করে ‘ধনেশের তেল’ বিক্রি করে। এ ছাড়া পাহাড়িরা ধনেশ ধরে তার মাংস খায়। এমনকি ধনেশের ডিমও পাহাড়িরা খায়। ফলে অস্তিত্ব সংকটে পড়েছে রাজ ধনেশ।