দুর্গাপূজায় আজ থেকে ৮ দিন বন্ধ হিলি স্থলবন্দরের কার্যক্রম

Looks like you've blocked notifications!
হিলি স্থলবন্দর-ফাইল ছবি।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে টানা আটদিন বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, ‘হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। এ কারণে ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনের আহবায়ক অশোক কুমার জোয়ার্দার আমাদের চিঠি দিয়ে ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত আটদিন হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাই শুক্রবার থেকে ৭ অক্টোবর পর্যন্ত এই বন্দরের মাধ্যমে সব ধরনের পণ্য আনা-নেওয়া বন্ধ থাকবে।’

তিনি আরও জানান, ‘৮ অক্টোবর থেকে যথারীতি বন্দর দিয়ে পুনরায় শুরু হবে বন্দরের সকল কার্যক্রম। বন্ধের এই বিষয়টি বন্দরের আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ এজেন্টস সহ সকল শ্রমিক সংগঠনকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।’

বন্দরের কাস্টমস কার্যালয়ের একটি সূত্র জানায়, ভারতের ব্যবসায়ীরা আটদিন বন্ধের সিদ্ধান্ত নিলেও শুধুমাত্র পূজার দশমীর দিন (সরকারি ছুটি) কাস্টমস কার্যালয় বন্ধ থাকবে। তার আগে-পরে অফিসের কাজকর্ম চালু থাকবে। ব্যবসায়ীরা চাইলে সরকারি শুল্ক পরিশোধ করে বন্দর থেকে তাদের পণ্য খালাস করে নিতে পারবেন।

এদিকে, হিলি ইমিগেশন চেকপোস্টের ওসি মো. বদিউজ্জামান জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হিলি চেকপোস্টের কার্যক্রম স্বাভাবিক থাকে। এই সময়ের মধ্যে পাসপোর্টধারী যাত্রীরা বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করেন।