দুর্নীতি মামলায় সাবেক সংসদ সদস্য আউয়াল ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে চার্জ গঠন

Looks like you've blocked notifications!

পিরোজপুর জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তাঁর স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী লায়লা পারভিনের বিরুদ্ধ দুর্নীতির অভিযোগে দুদকের করা তিন মামলায় চার্জ গঠন করেছেন আদালত। উভয়ের উপস্থিতিতে আজ বৃহস্পতিবার (৬ মার্চ) এই চার্জ গঠন করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী এ কে নূর উদ্দীন আহম্মেদ। 

অ্যাডভো‌কেট নূর উদ্দীন বলেন,  ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রতারণা ও জালিয়াতি করে খাস জমি অবৈধভাবে দখল ও অর্থ আত্মসাতের অভিযোগে দুদক তাঁদের বিরুদ্ধে তিনটি মামলা করে। ওই মামলা বর্তমানে বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতে রয়েছে। আদালতের বিচারক মেহেদী আল মাসুদ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন। পরে মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন। এর মাধ্যমে মামলার বিচারকাজ শুরু হলো।

মামলার বরাত দিয়ে আদালতের বেঞ্চ সহকারী হারুন অর রশিদ বলেন, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের উপপরিচালক আলী আকবর বাদী হয়ে মামলা করেন। তিন মামলায় পিরোজপুর ১ আসনের সাবেক সংসদ সদস্য আউয়াল ও তাঁর স্ত্রীকে আসামিকে করা হয়েছে। 

এর মধ্যে একটি মামলায় তাঁর স্ত্রী লায়লা পারভিন নিজের নাম লায়লা ইরাদ উল্লেখ করে ২০১৪ সালের ২৫ অগাস্ট নেছারাবাদ উপজেলার স্বরূপকাঠি মৌজায় সরকারি ভিপি ৫ শতাংশ জমি ইজারা নেন। ইজারা নেওয়ার আবেদনপত্রে লায়লা ইরাদের স্বাক্ষর ছিল। ইজারার চুক্তি অনুযায়ী আধা-পাকা ভবন নির্মানের কথা থাকলেও দ্বিতল ভবন করে এ কে এম এ আউয়াল ফাউন্ডেশন ও পাঠাগারের নামে অবৈধভাবে দখলে রেখেছেন। ২০২১ সালের ২২ এপ্রিল দুদক কর্মকর্তা আলী আকবর স্বামী-স্ত্রীকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দিয়েছেন। 

একই কর্মকর্তার করা দ্বিতীয় মামলায় অভিযোগ করা হয়, এ কে এম এ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য থাকাকালীন ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে পিরোজপুর সদরে রাজার পুকুরের জমি স্ত্রী লায়লা পারভিনের পরিবর্তে লায়লা আউয়াল উল্লেখ ৪৪ শতাংশ জমি উভয়ের নামে লিখে নেন। পরে পুকুর ভরাট করে অবৈধভাবে সীমানা প্রাচীর দিয়ে দখলে নেন। একই কর্মকর্তা ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি আদালতে এই মামলার চার্জশিট জমা দেন। 

দুই মেয়াদে সংসদ সদস্য থাকাকালীন পিরোজপুরের নাজিরপুর উপজেলার বৈঠাকাঠি পল্লী বিদ্যুতের সাব-জোনাল অফিসের পাশে বৈঠাকাঠি মৌজায় ৩ শতাংশ খাস জমি স্ত্রী লায়লা পারভিনের নামে নিয়ে দ্বিতল ভবন করে মাসিক ১৭ হাজার ২৫০ টাকা চুক্তিতে ভাড়া দিয়েছেন। এ মামলায় একই কর্মকর্তা ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি আদালতে চার্জশিট জমা দিয়েছেন।