দেশে আদৌ ক্যাডার সিস্টেমের দরকার আছে কি? পরিকল্পনামন্ত্রীর প্রশ্ন

Looks like you've blocked notifications!
রাজধানীর ফার্মগেটে আজ মঙ্গলবার বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি (বিএসটিডি) মিলনায়তনে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি : সংগৃহীত

দেশের প্রশাসনে প্রচলিত ক্যাডার পদ্ধতির বিষয়ে প্রশ্ন রেখে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে আদৌ কি ক্যাডার সিস্টেমের দরকার আছে? বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) অনেকগুলো ক্যাডার রয়েছে। বিসিএস (প্রশাসন) ও বিসিএস (ইকোনমিক) ক্যাডার দুটিকে একীভূত করা হয়েছিল। এতে কাজের আরও ক্ষতি হয়েছে।

রাজধানীর ফার্মগেটে আজ মঙ্গলবার বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি (বিএসটিডি) মিলনায়তনে আয়োজিত সেমিনারে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

বিএসটিডির প্রেসিডেন্ট এম জানিবুল হকের সভাপতিত্বে সেমিনারে অংশ নেন বিএসটিডির মহাসচিব এম খায়রুল কবীর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএসটিডির নির্বাহী সদস্য বেগম সালেহা বেগম প্রমুখ।

‘স্ট্র্যাকচার অব ফাউন্ডেশন ট্রেইনিং কোর্স ইন বাংলাদেশ সিভিল সার্ভিসেস : ইটস ইভ্যালুয়েশন সিন্স ১৯৭৭’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমি একজন রাজনৈতিক ব্যক্তি হিসেবে ও একজন বাঙালি হিসেবে সাহস করে কিছু কথা বলে ফেলি। আমাদের দেশে আদৌ কি ক্যাডার সিস্টেমের দরকার আছে? আমেরিকা-ইউরোপে কি এই সিস্টেম আছে? উন্নত দেশে ক্যাডার সার্ভিস না থেকে যদি ভালো পারফর্ম করে, তাহলে আমরা কেন পারব না? ব্রিটিশরা কি ক্যাডার সার্ভিসে কাজ করে?

তিনি আরও বলেন, আমাদের কৃষক ও শ্রমিকের কি ক্যাডার আছে? তারা কিন্তু অনেক ভালো করছে। আমাদেরও ক্যাডার নিয়ে চিন্তা করার প্রয়োজন আছে। পাকিস্তান, ভারত, বাংলাদেশে ক্যাডার সিস্টেম আছে ভয়ঙ্করভাবে। এতে কী লাভ হয়েছে দেশগুলোতে!

নানা ক্যাডারে বিভক্ত আমলাতন্ত্রের প্রয়োজন নেই উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, তবে দেশে সার্ভিস থাকতে হবে। যে যার দায়িত্ব পালন করবে। ডাক্তাররা ডাক্তারের দায়িত্ব পালন করবেন। যে ব্যক্তি যে কাজে দক্ষ, সেই ব্যক্তি সেই কাজে দায়িত্ব পালন করবেন।