দেশে বুস্টার ডোজ সাময়িকভাবে বন্ধ : স্বাস্থ্য অধিদপ্তর

Looks like you've blocked notifications!

টিকা সংকট ও মজুদকৃত টিকার মেয়াদ শেষ হওয়ায় দেশে বুস্টার ডোজ (তৃতীয়) ও দ্বিতীয় বুস্টার ডোজ (চতুর্থ) প্রয়োগ কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে কোভ্যাক্স থেকে টিকা আসা সাপেক্ষে আবারও এই কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বুধবার (১ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. আহমেদুল কবির। তিনি বলেন, গতকাল (মঙ্গলবার) বুস্টার ও দ্বিতীয় বুস্টার ডোজ কার্যক্রমের টিকার মেয়াদ শেষ হয়েছে। আমরা এই দুই ডোজে কোভ্যাক্সের টিকা ব্যবহার করছিলাম। গতকাল আমাদের স্টক শেষ হয়েছে।

আহমেদুল কবির আরও বলেন, নতুন করে টিকা পাওয়ার জন্য আমরা কোভ্যাক্সের কাছে আবেদন করেছি। আবেদন করার পর টিকা আসতে কিছুটা সময় লাগে। আমরা আশা করছি, দুই থেকে তিন সপ্তাহের মধ্যে টিকা চলে আসবে। এই সময়টা আমাদের অপেক্ষা করা লাগতে পারে। স্টক আসা মাত্রই টিকা কার্যক্রম শুরু করব। দেশে এ পর্যন্ত ১৫ কোটি প্রথম ডোজ, প্রায় ১৪ কোটি দ্বিতীয় ডোজ ও প্রায় ৭ কোটি বুস্টার ডোজ দেওয়া হয়েছে। এছাড়াও দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৩১ লাখ ৪৮ হাজারের বেশি।