দেশে মানুষ স্বাস্থ্য সেবা পাচ্ছে না বলে ভারতে যাচ্ছে : এমপি হারুন

Looks like you've blocked notifications!
সংসদে আজ সোমবার বক্তব্য দিচ্ছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। ছবি : সংগৃহীত

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, দেশে স্বাস্থ্য সেবা পাচ্ছে না বলে মানুষ ভারতে যাচ্ছে। বাংলাদেশ থেকে বিলিয়ন বিলিয়ন টাকা দেশের বাইরে চলে যাচ্ছে।

আজ সোমবার চলমান একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

এ সময় এমপি হারুন বলেন, বিগত সরকারের দোহাই দিয়ে আপনাদের লাভ নেই। ১৫ বছর আপনারা টানা ক্ষমতায়। আর কত দিন লাগবে, জনবলের শূন্যতা পূরণ করতে। 

হারুন আরও বলেন, দেশে স্বাস্থ্য সেবা পাচ্ছে না বলে মানুষ ভারতে চলে যাচ্ছে। বাংলাদেশ থেকে বিলিয়ন বিলিয়ন টাকা দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে। স্বাস্থ্যসেবা খাত থেকে সবচেয়ে বেশি লোক আমাদের পার্শ্ববর্তী দেশে যাচ্ছে। এখন সে সুযোগ দেওয়ার জন্য আপনারা স্বাস্থ্য সেবা খাতকে দুর্বল করে রেখেছেন, কী না আমি জানি না। লোকসংকটের সমস্যা কতদিনের মধ্যে পূরণ করতে পারবে, তা স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চাই।

এরপরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, সব লোক ভারতে চলে যাচ্ছে ? আপনাদের সময় কয়টা হাসপাতাল ছিল, আর এখন কয়টা আছে ? এটা কখনো হিসাব করে দেখেছেন। দুই একটা বলতে হয়। আজকে আমাদের দেশে ১১১টি মেডিকেল কলেজ হাসপাতাল আছে। আপনাদের সময় ১০টাও ছিল না। নার্সিং ইনিস্টিটিউট এখন আছে সাড়ে তিনশ। 

ভারতে লোক বেশি খুব একটা যায় না। স্বাস্থ্য সেবা যখন দেশেই করবেন, তখন কেউ বাইরে যায় না। রাতারাতি সব কিছু তৈরি হয়ে যাবে না। আজকে ১৫ বছরে প্রধানমন্ত্রী যে উন্নত করেছে, তাতে আমাদের গড় আয়ু ৭৩ বছর। আপনাদের সময় একটা পুরস্কারের মুখ মানুষ দেখেনি। 

বাংলাদেশ থেকে চিকিৎসার জন্য কোনো লোক ভারতে যাচ্ছে না। বিএনপির সময় কত সংখ্যার বেড ছিল, তা দেখেন। এই সরকারের আমলে স্বাস্থ্যবিভাগে অনেক উন্নত হয়েছে। তবুও যদি লোকসংকট হয়, তা পূরণ করা হবে।