নওগাঁয় গুড়ের কারখানায় অভিযান, লাখ টাকা জরিমানা

Looks like you've blocked notifications!
নওগাঁর মহাদেবপুরের মোগলিশপুর এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাব-৫ অভিযান চালিয়ে ১২ মণ ভেজাল গুড় জব্দ করে তা জনসম্মুখে ধ্বংস করে। ছবি : এনটিভি

নওগাঁর মহাদেবপুর উপজেলার মোগলিশপুর এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ অভিযান চালিয়ে ১২ মণ ভেজাল আখের গুড় জব্দ এবং এক লাখ টাকা জরিমানা করেছে। আজ বুধবার সকাল ৯টায় এ অভিযান চালানো হয়।

এ সময় ওই কারখানা থেকে গুড়ে মেশানোর জন্য রাখা বিপুল পরিমাণ চিনি, চিটাগুড়, সুজি, ময়দাসহ বিভিন্ন উপকরণও জব্দ করা হয়েছে। এ সময় ভেজাল গুড় তৈরির অভিযোগে কারখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব ৫-এর জয়পুরহাট ক্যাম্পের সদস্যদের সহযোগিতায় আজ মহাদেবপুর উপজেলার মোগলিশপুর গ্রামের জিল্লুর রহমানের বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় তাঁর বাড়িতে ভেজাল গুড় তৈরির কারখানার সন্ধান পাওয়া যায়। তিনি আখের নিম্নমানের গুড়ের সঙ্গে বিভিন্ন উপকরণ ব্যবহার করে বিপুল পরিমাণ ভেজাল গুড় তৈরি করে বাজারজাত করার কথা স্বীকার করেন। পরে তাঁর বাড়ি থেকে ৪৮০ কেজি (১২ মণ) ভেজাল আখের গুড় জব্দ করা হয়। এ ছাড়া গুড়ে মেশানোর জন্য রাখা বিপুল পরিমাণ চিনি, চিটাগুড় (গরুর খাদ্য), সুজি, ময়দাসহ বিভিন্ন উপকরণ জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামীম হোসেন। এ সময় তিনি অস্বাস্থ্যকর পরিবেশে চিনি, চিটাগুড়, ময়দা, সুজিসহ বিভিন্ন ক্ষতিকর উপকরণ দিয়ে ভেজাল গুড় তৈরির অভিযোগে কারখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করেন। জব্দ করা ভেজাল গুড় ও অন্যান্য মালামাল উপস্থিত জনতার সামনে ধ্বংস করা হয়।

এ ছাড়া র‌্যাবের সহযোগিতায় নওগাঁ শহরের গোস্তহাটি ও ঘোষপাড়া এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে ঢাকনাবিহীন পাত্রে মিষ্টি সংরক্ষণ, মিষ্টিতে পোকামাকড়ের উপস্থিতি এবং খোলা লবণ ব্যবহারের অপরাধে নওগাঁ মিষ্টান্ন ভাণ্ডারের মালিককে ৫০ হাজার টাকা, সাব্বির হোটেলের মালিককে ২০ হাজার টাকা এবং নৃপেণ ঘোষ দই ঘরের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।