নওগাঁয় বোরো ধান ও চাল সংগ্রহ উদ্বোধন

Looks like you've blocked notifications!
নওগাঁয় অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান উদ্বোধন। ছবি : এনটিভি

নওগাঁয় অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ উদ্বোধন করা হয়েছে। আজ রোববার (৭ মে) বেলা ১১টায় রাজধানীর খাদ্যভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে নওগাঁসহ সারা দেশে খাদ্যশস্য সংগ্রহ অভিযান উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উদ্বোধনে অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘নওগাঁ ও হাওর অঞ্চলসহ সারা দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষককে লাভবান করার উদ্দেশ্যে প্রতি বছর সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে থাকে সরকার। পাশাপাশি দেশে খাদ্যশস্যের মজুদ বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রণে রাখতে প্রতি মৌসুমেই খাদ্যশস্য সংগ্রহ করা হয়। সেই লক্ষ্য বাস্তবায়নে প্রতিটি জেলা ও উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

খাদমন্ত্রী বলেন, ‘সরকারি গুদামে ধান বিক্রির সময় কৃষকরা যেন কোনো ভাবেই হয়রানির শিকার না হন, সেদিকে খেয়াল রাখতে হবে। কৃষকদের সম্মান করতে হবে। তারা আমাদের ভাই, স্বজন। তবে ধান ও চালের মানের সঙ্গে কোনো আপস করা যাবে না। ভালোভাবে পরীক্ষা করেই ধান চাল কিনতে হবে।’

অনলাইনে যুক্ত হয়ে নওগাঁয় চলতি বোরো মৌসুমে ধানের উৎপাদন ও সংগ্রহ লক্ষ্যমাত্রা সম্পর্কে তথ্য তুলে ধরে বক্তব্য দেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এ সময় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তানভির রহমান, ধান্য-চাউল আড়ৎদার ও ব্যবসায়ী সমিতি সভাপতি নিরোদ বরণ সাহা চন্দন, জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. আব্দুল খালেক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আমিনুর কবির, মহাদেবপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মোহাজের হাসান, সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা, মহাদেবপুর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আতিকুল ইসলামসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, বিভিন্ন মিল মালিক, বিভিন্ন এলাকার কৃষক উপস্থিত ছিলেন।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নওগাঁ জেলায় ৩০ টাকা কেজি দরে ১৬ হাজার ৭৫ মেট্রিক টন ধান ও ৪৪ টাকা কেজি দরে ৬০ হাজার ৭৬৫ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। সংগ্রহ অভিযান চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।