নতুন ইভিএম কেনার বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

Looks like you've blocked notifications!
নির্বাচন ভবন। ছবি : সংগৃহীত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন করে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার এ বিষয়ে ‘কমিশন সভা’ হলেও সভা থেকে আজ কোনো সিদ্ধান্ত আসেনি। তবে, আগামী সোমবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এ সময়ের মধ্যে কত দামে ইভিএম কেনা হবে, তা নিয়ে চলবে যাচাই-বাছাই।

কমিশন সভা শেষে আজ গণমাধ্যমকে এসব তথ্য জানিয়ে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘ইভিএম কেনার প্রকল্প সিদ্ধান্ত ছাড়াই সোমবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। কত দামে ইভিএম কেনা হবে, সেটি যাচাই করতে বাছাই কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। বাজার দর কমিটির যাচাইয়ের পরই আগামী সপ্তাহের সভায় ইভিএম কেনার প্রকল্প চূড়ান্ত করা হবে।’

জানা যায়, নতুন এই প্রকল্পের মাধ্যমে দুই লাখ ইভিএম কিনতে চায় কমিশন। জাতীয় নির্বাচন ২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে। তাই প্রকল্প দ্রুত পাস না হলে ১৫০ আসনে ইভিএমের ভোট করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে ইসির হাতে আর সময় থাকবে না। ইসির সংগ্রহে বর্তমানে দেড় লাখের মতো ইভিএম রয়েছে। যদিও সেখান থেকে বেশকিছু ইভিএম নষ্ট ও চুরি হয়ে গেছে।

সম্প্রতি সিইসি বলেছেন, আগামী নির্বাচনে আমরা ১৫০টি আসনে ইভিএম এবং ১৫০টিতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। কোনো পরিবর্তন করতে হলে আমাদের পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করতে হবে।