নদী রক্ষা করতে না পারলে আমাদের অস্তিত্ব বিপন্ন হবে : প্রতিমন্ত্রী

Looks like you've blocked notifications!
নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের নদ-নদীগুলো রক্ষা করতে না পারলে আমাদের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়বে। যেকোনা মূল্যে আমাদের দেশের নদ-নদীগুলো রক্ষা করতে হবে।

প্রতিমন্ত্রী আজ শনিবার টঙ্গী নদীবন্দর হতে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস ও টঙ্গী নদী বন্দরে বিআইডব্লিউটিএর ইকোপার্ক উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল উপস্থিত ছিলেন।

পাঁচটি দ্রুতগামী স্পিডবোট দিয়ে আজ টঙ্গী নদীবন্দর হতে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিডবোট সার্ভিস চালু করা হয়েছে। বেসরকারি উদ্যোগে প্রথম পর্যায়ে টঙ্গী ও আব্দুল্লাহপুর-কড্ডা এবং টঙ্গী ও আব্দুল্লাহপুর হতে উলুখুল (কালীগঞ্জ) এ দুটি রুটে স্পিডবোট চলাচল করবে। পর্যায়ক্রমে যাত্রী চাহিদার আলোকে কড্ডা-গাবতলী এবং গাবতলী-সদরঘাট এ দুটি নৌরুটে স্পিডবোট চালু করা হবে বলে অনুষ্ঠান থেকে জানানো হয়।

অনুষ্ঠানে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, নৌপুলিশ প্রধান মো. শফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্লা নজরুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্প কারখানার মালিকদের উদ্দেশ্য করে নৌপরিবহণ প্রতিমন্ত্রী বলেন, আপনারা নিজস্ব বর্জ্য প্লান সচল রাখুন। নদীতে ময়লা ফেলে পরিবেশ নষ্ট করবেন না। বিশ্বের মুসলমানদের ধর্মীয় জামাত বিশ্ব ইজতেমা টঙ্গির তুরাগ পাড়ে হয়। এর মাধ্যমে বিশ্ববাসীর কাছে বাংলাদেশকে পরিচিতি করছে। সারা বিশ্বের থেকে মুসলমানরা এই জমায়েতে শরিক হয় মুসলিম উম্মার সাফল্য কামনায় দোয়া করেন। কিন্তু আমরা তাদের বিশুদ্ধ পানি উপহার দিতে পারি না। এখন থেকে সবাই সচেতন হব এবং নদীতে ময়লা- আবর্জনা ফেলব না।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, কতিপয় অসাধু মানুষের অতি-মুনাফার আশায় আজ নদীগুলো মৃত। বর্জ্য ফেলায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানাই।

উল্লেখ্য, ঢাকা শহরের চারিদিকে বৃত্তাকার নৌপথ চালু করে সড়কপথে যানবাহনের চাপ কমানো এবং নৌপথে সাশ্রয়ীমূল্যে যাত্রী ও মালামাল পরিবহণ ব্যবস্থা চালু করার লক্ষ্যে কয়েকটি ধাপে ঢাকার চারটি নদীর ১১০ কিলোমিটারে নৌপথে নৌযান পরিচালনার পদক্ষেপ নেওয়া হয়।