নারায়ণগ‌ঞ্জে পোশাক কারখানায় বিকট শব্দে বিস্ফোরণ

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জের রূপগঞ্জে অন্তিম নিটিং অ্যান্ড ফিনিশিং লিমিটেডের সাততলায় সুইং সেকশনে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে অগ্নিকাণ্ড ও দেয়াল ধস। ছবি : এনটিভি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অন্তিম নিটিং অ্যান্ড ফিনিশিং লিমিটেড নামে রপ্তানিমুখী পোশাক কারখানার সুইং সেকশনের একটি ফ্লোরে বিকট শব্দে বিস্ফোরণ হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিস্ফোরণের শব্দে দেয়াল ভেঙে রাস্তায় গিয়ে পড়ে। এতে ওই কারখানার আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছুটির দিন হওয়ায় এবং কারখানাটিতে শ্রমিক না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

আজ শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার বরপা এলাকায় এ ঘটনা ঘটে।

অন্তিম নিটিং অ্যান্ড ফিনিশিং লিমিটেড কারখানার ম্যানেজার  মাহবুবুর রহমান বলেন, ‘কারখানার সাততলায় সুইং সেকশন। ওই ফ্লোরটির দরজার জানালা বন্ধ ছিল। সুইং শাখার রুম বন্ধ থাকায় গ্যাস জমে বিস্ফোরণ ঘটে থাকতে পারে। কারখানায় শ্রমিক না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আমাদের কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করে।’

জেলা ফায়ার সার্ভিসের উপরিচালক আলমগীর হোসেন বলেন, ‘কারখানায় বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে (রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁ) ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়। তারা জানায়, বিস্ফোরণের ফলে সাততলা ফ্লোরের পাকা দেওয়াল ভেঙে যায়। বিস্ফোরণের বিকট শব্দে কারখানার নিচতলা মেইন গেটের পাকা দেওয়াল ও  গেট ভেঙে ঢাকা সিলেট মহাসড়কে গিয়ে পড়ে। দ্রুত আগুন নেভানোর কারণে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ড ঘলেও বিস্ফোরণের কারণ জানা যায়নি।

কীসের বিস্ফোরণ ঘটে এ অগ্নিকাণ্ড—এমন প্রশ্নের জবাবে আলমগীর হোসেন বলেন, ‘তদন্ত না করে এ বিষয়ে এখনই কিছু বলা সম্ভভ নয়।’

আলামিন, ইয়াসমিন, মনির হোসেন, কামালসহ কারখানার কয়েক শ্রমিক জানান, এই কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করে। শুক্রবার কারখানাটি বন্ধ থাকে। তাই আজ কারখানায় কোনো শ্রমিক না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

কাঁচপুর হাইওয়ে পুলিশের পরিদর্শক শরফুদ্দিন জানান, বিস্ফোরণের পর কারখানার দেয়াল এসে রাস্তায় পড়ায় যানচলাচলে বেঘাত ঘটে। তার উপর স্থানীয় মানুষ গিয়ে ভিড় করায় কিছু সময়ের জন্য যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে হাইওয়ে পুলিশের সদস্যরা দ্রুত  গিয়ে যানচলাচল স্বাভাবিক করেন।