নারী, শিশু ও মানব পাচার প্রতিরোধে বিজিবির সেমিনার

Looks like you've blocked notifications!
বিজিবি নেত্রকোনা ব্যাটালিয়নের নিজস্ব হলরুমে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য দিচ্ছেন অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আরিফুর রহমান, পাশে প্রশিক্ষক মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুর রউফ। ছবি : এনটিভি

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উদ্যোগে নারী, শিশু ও মানব পাচারের কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধে করণীয় বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) নেত্রকোনা ব্যাটালিয়নের (৩১ বিজিবি) ব্যবস্থাপনায় তাদের নিজস্ব হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী সেমিনারে সীমান্ত পথে নারী, শিশু ও মানব পাচারের কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধে করণীয় সংক্রান্ত আলোচনা হয়। এতে বিজিবির বৃহত্তর ময়মনসিংহ সেক্টরসহ অধীনস্থ সব ব্যাটালিয়ন থেকে জুনিয়র কর্মকর্তা ও অন্যান্য পদবির ৩০ জন অংশগ্রহণ করেন।

সেমিনারে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুর রউফ।

এ সময় নেত্রকোনার সীমান্ত এলাকায় নারী, শিশু ও মানব পাচারের কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। পরে এ সংক্রান্ত একটি ভিডিও চিত্র প্রদর্শন করে প্রশিক্ষণার্থীদের তা নিরোধকল্পে অবহিত করা হয়।

প্রধান অতিথি হিসেবে ৩১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আরিফুর রহমান উপস্থিত ছিলেন। এ সময় তিনি সেমিনারে অংশগ্রহণকারী সীমান্তের ১৫টি বিওপির সর্বমোট ৯২.৬০ কিলোমিটার দায়িত্বপূর্ণ নেত্রকোনা জেলার সীমান্ত উপজেলা দুর্গাপুর, কলমাকান্দা, ময়মনসিংহ জেলার ধোবাউড়া ও সুনামগঞ্জ জেলার ধর্মপাশা, মধ্যনগর উপজেলার বিভিন্ন এলাকায় মাদক, চোরাচালান এবং নারী, শিশু ও মানব পাচার বন্ধে বিজিবির কঠোর অবস্থানের কথা তুলে ধরেন। এ ছাড়া ভবিষ্যতে নেত্রকোনাসহ অন্যান্য সীমান্তে এ ধরনের অপরাধ কঠোরভাবে দমন করা হবে বলেও জানান তিনি।