নিঝুমদ্বীপে বিশ্ব পরিযায়ী পাখি দিবস

Looks like you've blocked notifications!
নোয়াখালীর নিঝুমদ্বীপে উড়ছে পারযায়ী পাখি। ছবি : এনটিভি

নোয়াখালীর নিঝুমদ্বীপে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। জাতীয় উদ্যানে আলোক দূষণ প্রতিরোধে বন্য পাখি অবমুক্ত, র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়। এসময় শিকারির হাত থেকে উদ্ধার বিভিন্ন প্রজাতির পাখি অবমুক্ত করা হয়।

আজ শনিবার সকালে ‘ম্লান করলে রাতের আলো, পাখিরা থাকবে আরও ভালো’—প্রতিপাদ্যকে সামনে নিয়ে কর্মসূচি শুরু হয়। উপকূলীয় বন বিভাগের আয়োজনে একটি শোভাযাত্রা নিঝুমদ্বীপ নামার বাজার থেকে শুরু হয়। এটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে নামার বাজার সাইক্লোন সেন্টারে এসে শেষ হয়।

পরে সাইক্লোন সেন্টারে জনপ্রতিনিধি, বনবিভাগ, পরিবেশ বিজ্ঞানীসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জাহাজমারা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা এস এম সাইফুর রহমানের সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সেলিম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিয়া, মুখ্য আলোচক ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মহিনুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন জেলা বন্যপ্রাণি সংরক্ষণ কর্মকর্তা ইব্রাহীম খলিল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কেফায়েত উল্যা ও ইউপি চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন। এতে আরও উপস্থিত ছিলেন নিঝুমদ্বীপ ব্যবস্থাপনা কমিটির সভাপতি খবিরুল হক বেলাল, নিঝুমদ্বীপ তদন্তকেন্দ্রের ইনচার্জ সাইদুল ইসলাম প্রমুখ।