নেত্রকোনায় বিএনপি-পুলিশ সংঘর্ষ : আহত ৩২, আটক ১৩

Looks like you've blocked notifications!
বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে বৃহস্পতিবার নেত্রকোনায় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ছবি : এনটিভি

নেত্রকোনায় বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে পুলিশ বাধা দিলে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষে পুলিশসহ ৩২ জন আহত হয়েছে।

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা বিএনপি আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ছোট বাজারে দলীয় কার্যালয়ে আনন্দ মিছিল ও আলোচনা সভার আয়োজন করে। সকাল থেকে বিএনপির নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে। একপর্যায়ে দলীয় কার্যালয় ছাড়িয়ে আশপাশের রাস্তা বিএনপি নেতাকর্মীদের দখলে চলে যায়। এতে রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে হওয়ার উপক্রম হয়।

এ সময় পুলিশ বিএনপির নেতাকর্মীদেরকে রাস্তা ছেড়ে দলীয় কার্যালয়ে ভেতরে যেতে বলে। বিএনপির নেতাকর্মীরা স্লোগান দিতে থাকেন এবং একপর্যায়ে পুলিশ বিএনপির নেতাকর্মীদের লাঠিপেটা শুরু করে। এ সময় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ করতে থাকে। পরে পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ও রাবার বুলেট ছোড়ে। এতে পুলিশসহ বিএনপির ৩২ নেতাকর্মী আহত হয়।

নেত্রকোনা জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শান্তিপূর্ণ কর্মসূচি পালনকালে পুলিশ বিনা উসকানিতে দলের নেতাকর্মীদের উপর নির্বিচারে লাঠিচার্জ, টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এতে ১২ জন রাবার বুলেট বিদ্ধসহ ২০ থেকে ২৫ জন নেতাকর্মী আহত হন। আহতদেরকে স্থানীয় হাসপাতাল ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল বলেন, ‘বিএনপির নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে স্লোগান দিচ্ছিল। রাস্তায় যানবাহন ও পথচারী চলাচলের স্বার্থে তাদেরকে রাস্তা ছেড়ে দিতে বলি। তারা রাস্তা না ছাড়ায় তাদের উপর মৃদু লাঠিচার্জ করা হয়। এ সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ছোড়ে। বিএনপির নেতাকর্মীদের ছোড়া ইটপাটকেলে ১০ থেকে ১২ জন পুলিশ সদস্য আহত হয়। ঘটনায় জড়িত থাকার দায়ে বিএনপির ১৩ নেতাকর্মীকে আটক করা হয়েছে।’