নেত্রকোনায় হুমায়ূন আহমেদের জন্মদিন পালিত

Looks like you've blocked notifications!
হিমু পাঠক আড্ডা নামে একটি সংগঠনের আয়োজনে লেখকের নিজ জেলা নেত্রকোনা শহরে আনন্দ শোভাযাত্রা। ছবি : এনটিভি

নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিন আজ রোববার। নেত্রকোনা জেলা শহর এবং তার নিজ বাড়ি কেন্দুয়ায় নানা কর্মসূচিতে পালিত হয়েছে বরেণ্য এ লেখকের জন্মদিন।

১৯৪৮ সালের এই দিনে বাবা ফয়জুর রহমান ও মা আয়েশা ফয়েজের ঘর আলোকিত করে জন্ম নেন বাংলা সাহিত্যের কীর্তিমান কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদ।

দিনটি উপলক্ষে হুমায়ূন আহমেদের গড়া শিক্ষাপ্রতিষ্ঠান শহীদ স্মৃতি বিদ্যাপীঠের আয়োজনে লেখকের নিজ জেলা নেত্রকোনার কেন্দুয়ায় পরিবারের সদস্য ও শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীর অংশগ্রহণে প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামানের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা ও জন্মদিনের কেক কাটা এবং লেখকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে দিনটি উদযাপন করা হয়। 

এর আগে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণে প্রধান শিক্ষক আসাদুজ্জামান মোমবাতি জ্বালিয়ে লেখকের জন্মদিনের অনুষ্ঠানের শুভ সূচনা করেন। পরে বিদ্যাপীঠ মিলনায়তনে কেক কাটা হয়।

দিনের কর্মসূচির মধ্যে ছিল কোরআন খতম, দোয়া মাহফিল, বর্ণাঢ্য শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনা।

নেত্রকোনায় নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিনে তাঁর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা। ছবি : এনটিভি

এ ছাড়া হিমু পাঠক আড্ডা নামে একটি সংগঠনের আয়োজনে লেখকের নিজ জেলা নেত্রকোনা শহরে আনন্দ শোভাযাত্রা এবং জন্মদিনের কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

অপরদিকে হুমায়ূন আহমেদের নানার বাড়ি মোহনগঞ্জ উপজেলায়ও ৭৪তম জন্মদিন পালন করা হয়েছে বিভিন্ন সংগঠনের উদ্যোগে। আজ বিকেলে শহরের পাবলিক হল মিলনায়তনে আলোচনা সভা ও সম্মাননা প্রদান করা হয়। হিমু পাঠক আড্ডার সভাপতি সাংবাদিক আলপনা বেগমের সঞ্চালনায় নেত্রকোনা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।