নেত্রকোনায় হয়রানির অভিযোগে কৃষকদের সংবাদ সম্মেলন

Looks like you've blocked notifications!
নেত্রকোনা প্রেসক্লাবে আজ বুধবার কৃষকরা সংবাদ সম্মেলন করেন। ছবি : এনটিভি

নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার সোয়াইর ইউনিয়নের রানাহিজল গ্রামের সরকারি জায়গায় এলাকার কৃষকদের চলাচল, গরু চড়াতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগের তীর একই গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য মতিয়র রহমান ও তাঁর লোকজনের দিকে। এ নিয়ে আজ বুধবার দুপুরে নেত্রকোনা জেলা প্রেসক্লাবে হয়েছে সংবাদ সম্মেলন। যদিও ‘ অভিযোগ সত্য নয়’ বলে দাবি মতিয়রের।

এলাকার কৃষকদের পক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মো. নূর নবী তালুকদার, আবদুর রহিম, মো. হোসেন মিয়া প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, মোহনগঞ্জের রানাহিজল গ্রামের পাশের পুকুরিয়া বিল নামে হাওর রয়েছে। ওই হাওরে গ্রামের কৃষকরা গরু চরানো, মাছ ধরার কাজ করে থাকেন। ওই গ্রামের সাবেক ইউপি সদস্য মো. মতিয়ার রহমান ও তার লোকজন গ্রামের কৃষকদের যেতে এবং তাদের গরু চড়াতে বাধা দেন। এ নিয়ে কৃষকরা প্রতিবাদ করলে তাদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি এবং বাড়ি ঘরে হামলা করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এরই মধ্যে শহীদ আলম, সোসেন মিয়া, ভিক্ষু মিয়া, আবদুল হান্নানসহ ২০ জনের বিরুদ্ধে ১১টি মামলা করা হয়েছে। 

কৃষকরা বিষয়টি নিয়ে স্থানীয় ভূমি অফিসসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন, কিন্তু কোনো কাজ হচ্ছে না বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

এ বিষয়ে সাবেক ইউপি সদস্য মো. মতিয়র রহমান জানান, পুকুরিয়া বিলের সাত একর ৭৮ শতাংশ জায়গার মধ্যে তিন একর ২০ শতাংশ সরকারি খাস জমি রয়েছে। বাকি জমি এলাকার বিভিন্ন লোকের নামে রেকর্ডভুক্ত। ওই জায়গা নিয়ে আদালতে মামলা চলমান আছে। কাউকে মামলা দিয়ে হয়রানির অভিযোগ সত্য নয়।

জানতে চাইলে মোহনগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম এনটিভি অনলাইনকে বলেন, ‘আমি গত পাঁচ মাস একটি ট্রেনিংয়ে ছিলাম। যদি কৃষকরা এর মধ্যে কোনো অভিযোগ করে থাকেন, তবে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’