নৌযান শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত, বিকেলে শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক

Looks like you've blocked notifications!
মোংলা বন্দরে নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে জাহাজে পণ্য বোঝাই, খালাস ও পরিবহণ বন্ধ রয়েছে। ছবি : এনটিভি

দ্বিতীয় দিনের মতো আজ সোমবারেও মোংলা বন্দরে নৌযান শ্রমিকদের কর্মবিরতি পালন অব্যাহত রয়েছে। ফলে বন্দরে হাড়বাড়ীয়ার নোঙরে ও ফেয়ারওয়ের বহিঃনোঙরে অবস্থানরত সব বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজ সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে সরকারের আমদানি করা গম ও সার বোঝাই জাহাজগুলো। সময়মতো এ পণ্য খালাস ও পরিবহণ না হলে ক্ষতিতে পড়বেন কৃষকেরা। আর গম আটকে থাকার প্রভাবও পড়বে বাজারসহ ভোক্তা সাধারণের মাঝে। সোমবার মোংলা বন্দরে চারটি ইউরিয়া সার ও একটি গমবাহীসহ অন্যান্য পণ্যের নয়টি বিদেশি জাহাজ নোঙর করা অবস্থায় রয়েছে। 

এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, ‘নৌযান শ্রমিকদের কর্মবিরতির ফলে বন্দরে অবস্থানরত বিদেশি জাহাজের পণ্য ওঠানামা ও পরিবহণের কাজ বন্ধ থাকলেও বন্দর জেটি, কন্টেইনার ও কার ইয়ার্ডের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।’ 

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহআলম বলেন, ‘আজ সোমবার বিকেল ৩টায় ঢাকায় শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে মালিকপক্ষ ও শ্রমিক প্রতিনিধিদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করছি বিকেলের এই বৈঠক ফলপ্রসু হবে। ফলপ্রসু হলেই কর্মবিরতি প্রত্যাহার করা হবে।’ আর বৈঠক ফলপ্রসু না হলে চলমান কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানান তিনি।