নড়াইলে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত

Looks like you've blocked notifications!
নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনায় মধুমতি নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

নড়াইলে অনুষ্ঠিত হলো আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। নড়াইল ও গোপালগঞ্জ জেলার মাঝ দিয়ে প্রবাহিত মধুমতি নদীর ইতনা এলাকায় গতকাল সোমবার এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুই জেলার হাজারো মানুষ ভিড় করেন নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে।

প্রমত্তা মধুমতি নদীর একপ্রান্তে নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা ইউনিয়ন। অন্যপ্রান্তে গোপালগঞ্জের চরভাটপাড়াসহ আশেপাশের কয়েকটি গ্রাম। দুই জেলার মাঝ দিয়ে প্রবাহিত এই মধুমতি নদীতেই সোমবার বিকেল থেকে সন্ধ্যা অবধি অনুষ্ঠিত হলো আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

এ নৌকাবাইচ দেখতে নদীর দুইপাড়ে ভিড় করেন নড়াইল ও গোপালগঞ্জ জেলার হাজারো মানুষ। এছাড়া নদীতে ট্রলার নিয়ে শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষ উপভোগ করেন গ্রামবাংলার নৌকাবাইচ প্রতিযোগিতা। এ উপলক্ষে মেলাও বসেছিল নদীর পাড়ে।

প্রতিযোগিতায় মাগুরা, গোপালগঞ্জ, ফরিদপুর ও মাদারীপুর জেলার পাঁচটি নৌকা অংশগ্রহণ করে। প্রায় দুই কিলোমিটার পথ অতিক্রম করে প্রতিযোগিতায় প্রথম হয়েছে ফরিদপুরের আলফাডাঙ্গার কালু ফকিরের নৌকা, দ্বিতীয় হয়েছে মাগুরার কালিশংকরপুরের কবির হোসেনের নৌকা এবং তৃতীয় হয়েছে মাদারীপুরের বাহের আলীর নৌকা।

ইতনা নৌকাবাইচ উদযাপন কমিটির সদস্যরা জানান, শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষকে নির্মল বিনোদন দিতে এ নৌকাবাইচ প্রতিযেগিতা অনুষ্ঠিত হয়। আগামীতেও এ ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখতে চান উদ্যোক্তাসহ এলাকাবাসী।