নয়াদিল্লিতে মোমেন-জয়শঙ্কর বৈঠক

Looks like you've blocked notifications!
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল শুক্রবার নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। ছবি : পিআইডি

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে উভয়পক্ষ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। গতকাল শুক্রবার (৩ মার্চ) নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ড. মোমেন জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সফলভাবে সমাপ্ত হওয়ায় জয়শঙ্করকে অভিনন্দন জানিয়েছেন। উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

কূটনৈতিক সূত্র জানায়, ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’ থিমের ওপর ভিত্তি করে ভারতের সভাপতিত্বে এ বছর এখানে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ-ভারত সম্পর্কের বিষয়ে, মোমেন এবং জয়শঙ্কর উভয়ই দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এছাড়া, সকালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ব্রাজিল, মেক্সিকো, স্লোভেনিয়া ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠকের সময়, তাঁরা দ্বিপাক্ষিক সহযোগিতা আরও গভীর করার জন্য পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন এবং চলমান ভূ-রাজনৈতিক ইস্যু এবং জাতিসংঘেসহ বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে মতবিনিময় করেন।

ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি সম্পর্কেও তাঁর সমকক্ষদের অবহিত করেন। তিনি বাংলাদেশ থেকে রোহিঙ্গাদেরকে মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনসহ রোহিঙ্গা সংকট মোকাবিলায় দেশগুলোর সক্রিয় সমর্থন কামনা করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাঁর ভারতীয় সমকক্ষ ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে ১ মার্চ থেকে শুরু হওয়া জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারতে তাঁর তিন দিনের সফর শেষ করে গতকাল শুক্রবার সন্ধ্যায় দোহা, কাতারের উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করেছেন।

জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগদান ছাড়াও, মোমেন বৈঠকের ফাঁকে বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। তিনি তাঁর প্রতিপক্ষের সঙ্গে বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জি-২০ সম্মেলনের দুটি অধিবেশনে বহুপক্ষিকতা, সন্ত্রাসবাদ প্রতিরোধ, জলবায়ু পরিবর্তন এবং রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে বক্তৃতা করেছেন।