পঞ্চগড়ের ঘটনায় বিএনপি-জামায়াত জড়িত থাকতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের জলসায় হামলার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে সাতটি মামলা হয়েছে। ৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে বিএনপি নেতা ফজলে রাব্বি আছেন। তিনি স্বীকারোক্তি দিয়েছেন যে, সমাবেশটি বন্ধ করতে আসছিলেন। ঘটনাগুলোর নেপথ্যে তিনিও নেতৃত্ব দিয়েছিলেন। ওখানকার সহিংসতার ঘটনায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা জড়িত।

আজ সোমবার (৬ মার্চ) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলাবিষয়ক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সভায় ২৫ মার্চ গণহত্যা দিবস, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান সুষ্ঠুভাবে পালনের বিষয়ে আলোচনা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দেশের শান্তি ও শৃঙ্খলা নষ্টে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে কেউ গুজব ছড়ালে তাকে আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেওয়া হবে।’

পঞ্চগড়ের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চরম ধৈর্যের পরিচয় দিয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেখানে মামলা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে, পুলিশের কোনো ব্যর্থতা আছে কি না, সেটাও তদন্ত করে দেখা হচ্ছে। ইতিমধ্যে একটি তদন্ত কমিটিও করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো গাফিলতি থাকলে তা অবশ্যই দেখা হবে। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগার ঘটনা নাশকতা কি না তা খতিয়ে দেখা হচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পে তারা সিলিন্ডারে রান্নাবান্না করেন। সেখানে পাশেই আমাদের সাতটি ফায়ার সার্ভিস ইউনিট আছে। অস্থায়ী ক্যাম্পগুলোতে আগুন লাগলে নিমেষেই শেষ হয়ে যায়। ঘটনাটি সে রকমই ঘটেছে। আমরা ওই ঘটনার তদন্ত করছি। তাতে যদি কোনো নাশকতা, ষড়যন্ত্র কিংবা অন্য ধরনের কোনো ইঙ্গিত পাওয়া যায়, সেগুলো আমরা দেখব।’