পঞ্চগড়ে অবৈধপথে আসা ভারতীয় ধানের বীজ জব্দ

Looks like you've blocked notifications!
পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় অবৈধপথে আসা ভারতীয় ১১১ বস্তা ধান বীজ জব্দ। ছবি : এনটিভি

পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় অবৈধপথে আসা ভারতীয় ১১১ বস্তা ধান বীজ জব্দ করা হয়েছে। আটোয়ারী উপজেলা প্রশাসন সোমবার (১ মে) গভীর রাত পর্যন্ত ফকিরগঞ্জ বাজারে অভিযান চালিয়ে এসব ভারতীয় ধান বীজ উদ্ধার করেন।

স্থানীয় এলাকাবাসির অভিযোগের পরিপ্রেক্ষিতে আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুল আলম হালিমের নেতৃত্বে উপজেলা প্রশাসন সোমবার রাত ৯টা থেকে গভীর রাত পর্যন্ত ফকিরগঞ্জ বাজারের আপন বীজ ভাণ্ডারের মালিক আনিসুর রহমান লেবুর বাড়ি, দোকান ও গোডাউনে অভিযান পরিচালনা করেন। অভিযানে ভারতীয় বিভিন্ন কোম্পানির মোড়কে ধানের বীজের ১১১টি বস্তা উদ্ধার করা হয়। আজ মঙ্গলবারও অভিযান পরিচালনা করা হবে। অভিযান শেষে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানে আটোয়ারী উপজেলা কৃষি কর্মকর্তা নুরজাহান খাতুন, পঞ্চগড় জেলা পরিষদ সদস্য কমলেশ চন্দ্র ঘোষ, রাধানগর ইউপি চেয়ারম্যান আবু জাহেদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উদ্ধারকৃত বীজগুলো ফকিরগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে। অভিযানের খবর পেয়ে বীজ ব্যবসায়ী আনিসুর রহমান লেবু পালিয়ে গেছেন।

পঞ্চগড় জেলা পরিষদের সদস্য কমলেশ চন্দ্র ঘোষ ও রাধানগর ইউপি চেয়ারম্যান আবু জাহেদ জানান, রাত ৯টা থেকে তিনটা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত বীজগুলো আমাদের জিম্মায় রাখা হয়েছে।

আটোয়ারী উপজেলা কৃষি কর্মকর্তা নুরজাহান খাতুন বলেন, ভারতীয় মোড়কে ধানের বীজগুলো আমদানি করা হয়েছে কি না, কীভাবে আনা হয়েছে তা আমাদের এখনও কাগজপত্র দেখাননি। বৈধ কাগজপত্র না থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুল আলম হালিম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনাকালে ওই ব্যবসায়ীর বাসা, দোকান ও গোডাউন থেকে ভারতীয় বিভিন্ন কোম্পানির মোড়কে ১১১টি বস্তা ধানের বীজ উদ্ধার করা হয়। অভিযান আজও (মঙ্গলবার) চলবে। অভিযান শেষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।