পঞ্চগড়ে ট্রেনের টয়লেট থেকে বীর মুক্তিযোদ্ধার মরদেহ উদ্ধার

Looks like you've blocked notifications!
পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের দিনাজপুরের ফুলবাড়িতে মারা যান বিজিবির অবসরপ্রাপ্ত সদস্য ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ শেখ। ছবি : এনটিভি

মুক্তিযোদ্ধার ভাতা সংক্রান্ত কাজে দিনাজপুরের ফুলবাড়িতে এসে মারা গেছেন আব্দুল আজিজ শেখ (৭৪) নামে বিজিবির অবসরপ্রাপ্ত সদস্য ও বীর মুক্তিযোদ্ধা। সোমবার (১৬ মে) রাতে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসে দিনাজপুরের ফুলবাড়ি আসছিলেন তিনি।

পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের বগির টয়লেট থেকে মঙ্গলবার (১৭ মে) তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তার বাড়ি ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার লক্ষণদিয়া গ্রামে। সে ওই গ্রামের মৃত আমীর উদ্দিন শেখের ছেলে। তবে একসময় তিনি দিনাজপুরের ফুলবাড়ি উপজেলার রাজারামপুর এলাকায় বসবাস করতেন।

পঞ্চগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া ও পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মাসুদ পারভেজ ট্রেনের টয়লেট থেকে ওই মুক্তিযোদ্ধার লাশ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে আসার পর ওয়াশরুমের কর্মচারীরা টয়লেটে এক ব্যক্তির লাশ দেখতে পান। বিষয়টি রেলপুলিশকে অবহিত করেন। রেল পুলিশ পঞ্চগড় থানা পুলিশকে খবর দেন। বিজিবির সহযোগিতায় পঞ্চগড় থানা পুলিশ ওই মুক্তিযোদ্ধার মৃতদেহ উদ্ধার করেন। পরে লাশ ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেন। এ সময় তার সঙ্গে থাকা দুটি ব্যাগ, মোবাইল ফোন, সাড়ে আট হাজার টাকা, প্রয়োজনীয় কাগজপত্র এবং একটি চেক বই উদ্ধার করা হয়। লাশ উদ্ধারের পর মৃতের পরিবারকে খবর দেওয়া হয়। কীভাবে ওই মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে তা তাৎক্ষণিকভাবে কেউ বলতে পারেননি। তবে হৃদরোগে আক্রান্ত হয়ে ওই মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে বলে ধারণা করছে রেল পুলিশ।

ওই মুক্তিযোদ্ধার ছেলে রাশেদ শেখ মিঠু মোবাইল ফোনে জানান, তিনি বাসা থেকে ছোট ভাইয়ের অপারেশন দেখতে ঢাকায় এসেছিলেন। সেখান থেকে মুক্তিযোদ্ধার ভাতা সংক্রান্ত কাজে দিনাজপুরের ফুলবাড়ি যাওয়ার কথা ছিল। আমার বোন জামাইয়ের মাধ্যমে স্থানীয় বিজিবিকে বাবার বিষয়টি অবহিত করেছিলাম। পরে শুনেছি বাবা মারা গেছেন।

পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা রেলওয়ে স্টেশনের ষ্টেশন মাস্টার মাসুদ পারভেজ বলেন,  দ্রুতযান এক্সপ্রেস টেনটি পরিষ্কার করার জন্য ওয়াশ ফিডে নেওয়া হলে সেখানে পরিচ্ছন্ন কর্মীরা টেনের টয়লেটে ওই ব্যক্তিকে পড়ে থাকতে দেখে আমাদের জানায়। আমরা পরে রেল পুলিশ ও পঞ্চগড় থানা পুলিশকে অবহিত করি।

দিনাজপুর রেল পুলিশের (জিআরপি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এরশাদুল হক ভুইয়ার সঙ্গে মোবাইলে ফোনে যোগাযোগ করলে পঞ্চগড় স্টেশন মাস্টারের মাধ্যমে তিনি খবর পান বলে জানিয়েছেন। তিনি বিষয়টি পঞ্চগড় সদর থানা পুলিশকে অবহিত করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যেতে পারেন বলে তিনি প্রাথমিকভাবে ধারণা করছেন।

পঞ্চগড় সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া বলেন, এটা রেল পুলিশের তদন্তের বিষয়। তার সাথে থাকা কাগজপত্র দেখে তিনি মুক্তিযোদ্ধা এবং তার পরিচয় নিশ্চিত হওয়া গেছে। নিহতের পরিবারকে খবর দেওয়া হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।