পঞ্চগড়ে বিজিবির বাধায় আশ্রয়ণ প্রকল্পের কাজ বন্ধ

Looks like you've blocked notifications!
তেঁতুলিয়া উপজেলায় বুড়াবুড়ি ইউনিয়নের ডাহুক নদ সংলগ্ন মহাসড়কের পাশে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণকাজ উদ্বোধনের পর বন্ধ করে দেয় বিজিবি। ছবি : এনটিভি

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ডাহুক নদ সংলগ্ন মহাসড়কের পাশে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণকাজ বন্ধ হয়ে গেছে। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় কাজ বন্ধ হয়ে যায়। সরকারি খাস জমিতে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করতে গিয়ে প্রশাসন-বিজিবি দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে।

আজ মঙ্গলবার দুপুরে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাজিয়া সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াছিন আলী মণ্ডলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে গৃহহীনদের জন্য ঘর নির্মাণের কাজ উদ্বোধন করেন।

উদ্বোধনের পর শ্রমিকরা কাজ শুরু করলে বিজিবির ১৮ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদসহ বিজিবি সদস্যরা এসে কাজ বন্ধ করে দেন। এর আগে পাহারারত বিজিবি সদস্যরা নির্মাণকাজের ইটের গাড়ি প্রবেশে বাধা দেন। শ্রমিকদের কাজ করতে নিষেধ করেন।

বুড়াবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান তারেক হোসেন বলেন, বিজিবি কেন আপত্তি জানাচ্ছে, তা আমাদের মাথায় আসে না। আমরা খাস জমিতে ঘর নির্মাণ করছি। এর আগেও এখানে ছয়টি ঘর নির্মাণ করা হয়েছে। বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের জমি রয়েছে আলাদা। এখন তারা কাজ স্থগিত করে সমন্বয়ের কথা বলছে। এই বিষয়টি তাদের আগে জানানোর দরকার ছিল। 

তেঁতুলিয়ার ইউএনও সোহাগ চন্দ্র সাহা জানান, ২০২১-২২ অর্থবছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প ২-এর অধীনে তেঁতুলিয়া উপজেলার সাড়ে চারশ ভূমিহীনের জন্য গৃহনির্মাণ ও পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। সরকারি খাস খতিয়ানভুক্ত জমি খুঁজে বের করে সেখানে ঘর নির্মাণের কাজ করা হচ্ছে। বুড়াবুড়ি ইউনিয়নের ওই জমিটিও সরকারের ১ নং খাস খতিয়ানভুক্ত। সেখানে ৩৫ জন ভূমিহীন মানুষের জন্য ঘর নির্মাণে সকাল থেকে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। কিন্তু উদ্বোধনের কিছুক্ষণ পর বিজিবির পক্ষ থেকে কাজ বন্ধ রাখতে বলা হয়। বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদ জমিটি বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের কেনা সম্পত্তি বলে দাবি করেন।

তেঁতুলিয়া উপজেলায় বুড়াবুড়ি ইউনিয়নের ডাহুক নদ সংলগ্ন মহাসড়কের পাশে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের কাজ উদ্বোধন করছেন ইউএনও। ছবি : এনটিভি

ইউএনও আরও জানান, বিজিবি বা বিজিবি ওয়েফেয়ার ট্রাস্টের নামে সরকারি খাস জমি অধিগ্রহণ করা হয়নি। বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্ট একটি প্রাইভেট প্রতিষ্ঠান। তারা সরকারি খাস জমি দখল করে রেখেছে। প্রকৃতপক্ষে সরকারি খাস জমিতে আমরা ঘর নির্মাণ কাজের উদ্বোধন করেছি। আমরা ভূমিহীনদের জন্য  সরকারি ঘর নির্মাণ করতে গিয়ে সরকারি কোনো সংস্থার বাধা  প্রত্যাশা করিনি। বিজিবির আপত্তির কারণে আপাতত কাজটি স্থগিত রাখা হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বাস্তবায়নে বিজিবির সহযোগিতা কামনা করেছি। আশা করি সব জটিলতা কাটিয়ে শিগগিরই আমরা আবার কাজ শুরু করতে পারব। 

বিজিবির বাধার মুখে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণকাজ বন্ধ হয়ে যাওয়া এবং জমিটির মালিকানা বিষয়ে কথা বলতে চাইলে বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবু সালেহ আহমেদ সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলেননি।