পদত্যাগপত্র জমা দিলেন বিএনপির সংসদ সদস্যরা

Looks like you've blocked notifications!
পদত্যাগপত্র জমা দিতে জাতীয় সংসদের স্পিকারের কার্যালয়ে যান বিএনপির সংসদ সদস্যরা। ছবি : সংগৃহীত

বিএনপির সংসদ সদস্যরা আজ রোববার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। আজ  সকাল সাড়ে ১১টার দিকে জাতীয় সংসদ ভবনে বিএনপির পাঁচজন সংসদ সদস্য আনুষ্ঠানিকভাবে এই পদত্যাগপত্র জমা দেন। বিএনপির সাত জন সংসদ সদস্যের মধ্যে হারুন অর রশীদ বিদেশে ও উকিল আব্দুস সাত্তার অসুস্থ থাকায় সশরীরে হাজির হতে পারেননি। তবে সাতজনেরই পদত্যাগপত্র জমা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

পদত্যাগ করা সংসদ সদস্যরা হলেন—চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুন অর রশিদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

পদত্যাগপত্র জমা দেওয়ার আগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জিএম সিরাজ বলেন, ‘এই সরকারের পদত্যাগ, সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিসহ ১০ দফা দাবির প্রতি একাত্মতা ঘোষণা করে বিএনপির সংসদ সদস্যগণ পদত্যাগ করে পদত্যাগপত্র আনুষ্ঠানিকভাবে জমা দিতে এসেছি। গতকাল ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছি। আজকে তা জমা দিতে এলাম।’ এরপর তারা সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে যান।

সংরক্ষিত আসনে বিএনপির এক মাত্র নারী সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘আমরা গতকালই ইমেইলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়েছি। যেহেতু ছুটির দিন ছিল। আজকে হাতে হাতে পদত্যাগপত্র জমা দিলাম।’

দুজন সদস্যের পদত্যাগ সম্পর্কে রুমিন ফারহানা বলেন, ‘স্পিকার বলেছেন বাকি দুজনকে ফিজিক্যালি হাজির হয়ে জমা দিতে হবে। উনারা যখন আসবেন তখন পদত্যাগপত্র জমা দেবেন। বাকি ৫ জন হাজির হয়ে স্পিকারের হাতে পদত্যাগপত্র জমা দিয়ে সংসদ থেকে পদত্যাগ করেছেন।’

উল্লেখ্য, গতকাল শনিবার রাজধানীর গোলাপবাগে দলের ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগের ঘোষণা দেওয়া হয়। এ সময় বিএনপিনেতা ও সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, ‘আমরা যে সাতজন সংসদ সদস্য নির্বাচিত হয়েছি, তাঁরা সবাই পদত্যাগের ঘোষণা দিলাম।’ পরে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. হারুন অর রশিদ ছাড়া বিএনপির সংসদ সদস্যরা ধারাবাহিকভাবে তাঁদের বক্তব্যে পদত্যাগের ঘোষণা দেন।