পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বাংলাদেশ-রাশিয়ার বৈঠক, রোহিঙ্গা ইস্যুতে ফলপ্রসূ আলোচনা

Looks like you've blocked notifications!
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের (ডানে) সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ছবি : সংগৃহীত

রাশিয়ার তাসখন্দে অনুষ্ঠিত ‘মধ্য ও দক্ষিণ এশিয়া : আঞ্চলিক যোগাযোগ, চ্যালেঞ্জ ও সুযোগ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শেষে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন ও পুনর্বাসনের সুবিধায় সক্রিয় ও ফলপ্রসূ সহযোগিতার জন্য রাশিয়াকে অনুরোধ করেছিলেন। দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। রাশিয়া মিয়ানমারকে বাংলাদেশের সঙ্গে সংলাপে যুক্ত হতে উত্সাহিত করবে।

দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতায় আনন্দ প্রকাশ করেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ২০২৩-২৪ সালে বাংলাদেশে দুটি পরমাণু প্রকল্প সম্পন্ন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাঠানো বার্তার জন্য রুশ পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। ড. মোমেন করোনার ভ্যাকসিনগুলোর একটি সংক্ষিপ্তসারও দিয়েছেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে সব কঠিন সময়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানান। এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে রাশিয়ার প্রত্যক্ষ সমর্থনের জন্যও কৃতজ্ঞতা জানান।