পাকিস্তানি সেনাদের পুঁতে রাখা মাইনটির বিস্ফোরণ ঘটাল র‌্যাব

Looks like you've blocked notifications!
সাতক্ষীরার কলারোয়ার কাকডাঙা সীমান্ত থেকে উদ্ধার করা মাইনটির বিস্ফোরণ ঘটিয়েছে র‌্যাব ৬-এর বোম ডিসপোজাল ইউনিট। ছবি : এনটিভি

সাতক্ষীরার কলারোয়ার কাকডাঙা সীমান্ত থেকে উদ্ধার করা মাইনটির বিস্ফোরণ ঘটিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ৬-এর বোম ডিসপোজাল ইউনিট।

কাকডাঙা ফাজিল মাদ্রাসা মাঠে আজ বুধবার (৮ মার্চ) বেলা ১টায়  মাইনটির বিস্ফোরণ ঘটানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন র‌্যাব ৬-এর কোম্পানি কমান্ডার মেজর গালিব, কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিরুদ্দিন মৃধা, সহকারী কমিশনার (ভূমি) তহমিনা সুলতানাসহ পুলিশ ও বিজিবির সদস্যরা।

র‌্যাব ৬-এর সাতক্ষীরা কোম্পানি কমান্ডার মেজর গালিব জানান, এটি একটি পাকিস্তানি ল্যান্ড মাইন। যার মডেল নম্বর এম২এ৪ (পাকিস্তানি পি-৭ গোত্রভূক্ত)। এর ওপর দিয়ে ট্যাংক বা কোনো যানবাহন চলতে গেলে বিস্ফোরণ ঘটে। সম্ভবত ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এটি মাটিতে পুঁতে রেখেছিল পাকিস্তানি বাহিনী। সেই থেকে এর ওপর কোনোকিছু না পড়ায় অবিস্ফোরিত অবস্থায় ছিল মাইনটি। বোম ডিসপোজাল ইউনিট সেটির বিস্ফোরণ ঘটিয়েছে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় কেড়াগাছি ইউনিয়নের কাকডাঙা ঈদগাহের পাশে কবর খোড়ার সময় বোমা সদৃশ ওই বস্তুটি দেখতে পেয়ে বিজিবি ক্যাম্পে জানায় স্থানীয়রা। বিজিবি সেটিকে সন্দেহজনক মনে করে কলারোয়া থানার ওসি এবং নির্বাহী কর্মকর্তার জিম্মায় দেয়। পুলিশ পাহারায় রাত থেকেই ওই স্থানে রাখা ছিল এটি।

কলারোয়া থানার ওসি নাসিরুদ্দিন মৃধা জানান, এটি একটি ল্যান্ড মাইন বলে নিশ্চিত হওয়ার পর র‌্যাবের বোমা বিশেষজ্ঞ দলটি তার বিস্ফোরণ ঘটিয়েছে।