পাবনায় ইউপি সদস্যের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

Looks like you've blocked notifications!
পাবনায় ট্রাক্টর দিয়ে জমির ফসল নষ্ট করছে দুর্বৃত্তরা। ছবি : এনটিভি

পাবনার আটঘরিয়ায় মামলা চলমান থাকা অবস্থায় জোর করে জমি দখল, ফসল নষ্ট ও গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আমিরুল ইসলামের বিরুদ্ধে। গতকাল বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে উপজেলার চাঁদভা ইউনিয়নের খামার কোদালিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

অভিযুক্ত আমিরুল ইসলাম চাঁদভা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য।

প্রত্যক্ষদর্শী ও স্থানীরা জানায়, ১৯৮২ সালে খামার কোদালিয়া গ্রামের রজব আলী শেখ একই এলাকার পরিজান বেওয়া ও মতিজান বেওয়ার সঙ্গে জমির এওয়াজ (জমির বদলে জমি) দলিল হয়। পরবর্তীতে ওয়ারিশসূত্রে রজব আলী শেখের বসভিটা সংলগ্ন এ জমি দাবি করেন ইউপি সদস্য আমিরুল ইসলাম। এ নিয়ে আদালতে মামলা করেন রজব আলী শেখ। মামলার সূত্রে জমিতে ১৪৪ ধারা জারি করেন আদালত। এ অবস্থায় বুধবার সকালে ইউপি সদস্য আমিরুল ইসলাম তাঁর লোকজন নিয়ে জমি দখল করেন এবং ট্রাক্টর দিয়ে জমির ফসল নষ্ট করে চাষ দেন। এছাড়াও জমিতে রজব আলী শেখের লাগানো বেশকিছু গাছ কেটে নিয়ে যান আমিরুল ইসলাম ও তার লোকজন।

ভুক্তভোগী রজব আলী শেখ বলেন, “এওয়াজ রেজিষ্ট্রির পর ৪০ বছর ধরে আমি এই জমি ভোগদখল করে আসছি। এখন তারা বলছেন, ‘এওয়াজ রেজিষ্ট্রি মানি না-এই জমি আমাদের।’ আমি আদালতে মামলাও করেছি। তা সত্বেও জমি দখল করে আমার গাছগাছালি সব কেটে নিয়ে গেছে। জমিতে মসুরসহ ফসল আবাদ করেছিলাম, তাও নষ্ট করে দিয়েছে।”

তবে, অভিযোগ অস্বীকার করে ইউপি সদস্য আমিরুল ইসলাম বলেন, ‘বিষয়টি নিয়ে আমি একাধিকবার তাদের সঙ্গে শালিশী বৈঠকে বসার চেষ্টা করেছি। কিন্তু তারা বৈঠকে হাজির হয়নি। তাই বাধ্য হয়ে আজকে আমরা সেখানে গিয়েছিলাম। আর বলেছি, যদি তারা আদালতে জমি পেয়ে যায় ,তাহলে আমরা যা ক্ষতি করেছি তার ক্ষতিপূরণ দেবো।’

এ বিষয়ে আটঘরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেন, ‘ঘটনাস্থলে আমাদের পুলিশ গিয়েছিল। যেহেতু সেখানে মামলা চলমান রয়েছে তাই সেখানে গাছ কেটে নেওয়ার সুযোগ নেই। আমরা এই বিষয়ে অভিযোগ পেয়েছি, পরবর্তী ব্যবস্থা প্রক্রিয়াধীন।’