পাবনায় স্বামীর পাশে চিরনিদ্রায় ‘স্কয়ার মাতা’ অনিতা চৌধুরী

Looks like you've blocked notifications!
পাবনার বৈকুণ্ঠপুরের এস্ট্রাস খামারবাড়িতে স্বামীর পাশে চিরনিদ্রায় শায়িত ‘স্কয়ার মাতা’ অনিতা চৌধুরী (ইনসেটে)।

দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যামসন এইচ চৌধুরীর স্ত্রী ‘স্কয়ার মাতা’ অনিতা চৌধুরীকে সমাহিত করা হয়েছে। আজ সোমবার দুপুরে পাবনার বৈকুণ্ঠপুরের এস্ট্রাস খামারবাড়িতে স্বামী স্যামসন এইচ চৌধুরীর সমাধির পাশে তাঁকে সমাহিত করা হয়।

এ সময় তার বড় ছেলে স্কয়ার গ্রুপের চেয়ারম্যান স্যামুয়েল এস চৌধুরী, মেয়ে স্কয়ার গ্রুপের ভাইস চেয়ারম্যান রত্না পাত্র, মেজ ছেলে স্কয়ার ফার্মার ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, ছোট ছেলে অঞ্জন চৌধুরী পিন্টু, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ, বিসিআইয়ের সাবেক সভাপতি আলহাজ মাহবুবুর রহমান, পাবনা প্রেসক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ঢাকা থেকে পাবনার আতাইকুলা চার্চে অনিতা চৌধুরীর মরদেহ নিয়ে আসা হয়। এ সময় আতাইকুলা চার্চে শোকের ছায়া নেমে আসে স্বজনদের মাঝে। পরে আতাইকুলা চার্চে অনুষ্ঠিত হয় মহীয়সী এই নারীর অন্ত্যেষ্টিক্রিয়া। প্রার্থনা পরিচালনা করেন চার্চের ফাদার রুবেন সলিল বিশ্বাস। 

পরিবারের পক্ষ থেকে সেখানে বক্তব্য দেন অনিতা চৌধুরীর মেজ সন্তান স্কয়ার গ্রুপের পরিচালক তপন চৌধুরী।

স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যামসন এইচ চৌধুরীর সহধর্মিণী স্কয়ারের প্রায় ৬৪ হাজার কর্মীকে নিজ সন্তানের মতো আদর ও ভালোবাসা দেওয়ায় তিনি ‘স্কয়ার মাতা’ খেতাব পান।

স্কয়ার পরিবার সূত্র জানায়, স্যামসন এইচ চৌধুরীর ব্যবসায়িক সফলতার পেছনের কারিগর ছিলেন অনিতা চৌধুরী। ১৯৩২ সালের ৫ আগস্ট জন্মগ্রহণ করেন তিনি। ১৯৪৭ সালের ৬ আগস্ট স্যামসন এইচ চৌধুরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সন্তানদের লালন পালন করে স্বামীর সুখে-দুঃখে পাশে থেকে পরামর্শ দিতেন তিনি। পাবনার সব ধর্মবর্ণের মানুষের প্রিয়প্রাত্র ছিলেন তিনি। ছিলেন পরোপকারী ও দানশীল।

গতকাল রোববার দুপুরে অনিতা চৌধুরী ৯০ বছর বয়সে স্কয়ার হাসপাতালে পরলোকগমন করেন। তাঁর মৃত্যুতে পাবনায় সর্বস্তরের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

অনিতা চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান মো. সাহাবুদ্দিন চুপ্পু, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, সাধারণ সম্পাদক সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশারফ হোসেন প্রমুখ।