পিরোজপুরে পুলিশের শরীরে ক্যামেরা, কাজে স্বচ্ছতার আশা

Looks like you've blocked notifications!
পিরোজপুরে আজ বুধবার পুলিশ সদস্যদের শরীরে বডি ওয়ার্ন ক্যামেরা কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ সুপার মো. সাঈদুর রহমান। ছবি : এনটিভি

পিরোজপুরের পুলিশ সদস্যদের শরীরে দায়িত্ব পালনের সময় চালু থাকবে ক্যামেরা (বডি ওয়ার্ন ক্যামেরা)। এ ক্যামেরা তুলতে পারবে ছবি, ধারণ করতে পারবে ভিডিও। ফলে কাজে স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে জেলা পুলিশের পক্ষ থেকে। প্রথম পর্যায়ে জেলার পুলিশের জন্য ২৬টি বডি ওয়ার্ন ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে থানাগুলোতে কর্মরত পুলিশ সদস্যদের মধ্যেও বিতরণ করা হবে।

জেলায় প্রথমবারের মতো এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন। আজ বুধবার সকালে জেলা শহরের সিও অফিস মোড় এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মো. সাঈদুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধও প্রশাসন) মোল্লা আজাদ হোসেন, সদর সার্কেল থানার কর্মকর্তা খায়রুল হাসানসহ ট্রাফিক বিভাগের অন্যান্য পুলিশ সদস্য, জেলা গোয়েন্দা শাখার সদস্যরা ও জেলা পুলিশের সদস্য।

এ সময় পুলিশ সুপার মো. সাঈদুর রহমান জানান, বডি ওয়ার্ন ক্যামেরার মাধ্যমে মাঠপর্যায়ের দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে। এ ছাড়া পুলিশ সদস্যদের সঙ্গে কেউ খারাপ আচরণ বা হামলা করলে সেগুলোর রেকর্ড থেকে যাবে।

পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে পুলিশ সুপার জানান, বডি ওয়ার্ন ক্যামেরা অডিও, ভিডিও এবং ছবি তুলতে পারবে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যে কোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।