প্রবাসীদের ভোটার করতে দুবাইয়ে ইসির প্রতিনিধিদল

Looks like you've blocked notifications!
নির্বাচন ভবনের ফাইল ছবি তাদের ওয়েবসাইট থেকে নেওয়া

সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে দুবাইয়ে গেছেন নির্বাচন কমিশনের প্রতিনিধিদল। আজ বৃস্পতিবার (১৮ মে) বেলা ১১টায় ঢাকা ছেড়েছে নির্বাচন কমিশনের দুটি কারিগরিদল। এ ছাড়া আগামী ২৬ মে প্রশাসনিক টিমের ছয় সদস্য সংযুক্ত আরব আমিরাত যাবেন।

আজ বৃহস্পতিবার প্রকল্পটির কমিউনিকেশন শাখার উপপ্রকল্প পরিচালক শাহরিয়ার আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

১২ সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাক্সেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প (২য় পর্যায়) আইটি পরিচালক স্কোয়াড্রন লিডার সাদ ওয়ায়েজ তানভীর।

আগামী ১ জুন ভোটার নিবন্ধন প্রক্রিয়ার প্রশিক্ষণ ও নিবন্ধন কার্যক্রম পরিচালনা শেষে উভয় দলের দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে ২০১৯ সালের ৫ নভেম্বরে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করেন। কিন্তু, এরপর করোনা মহামারির কারণে সেই উদ্যোগ খুব বেশি দূর আগাতে পারেনি। পরে বর্তমান কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন এ কাজে গতি আনার চেষ্টা করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল থেকে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এই কার্যক্রম শুরু হবে। দেশটির দুবাই ও আবুধাবি শহরে দুই ভাগে ভাগ হয়ে প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে নির্বাচন কমিশনের এই বিশেষ প্রতিনিধিদল। নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট, উপজেলা নির্বাচন অফিসার, সহকারী প্রোগ্রামার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং আইডিইএ প্রকল্প দ্বিতীয় পর্যায়ের নেটওয়ার্ক কনসালটেন্ট, সহকারী প্রোগ্রামার ও ডাটা এন্ট্রি অপারেটরদের সমন্বয়ে এই টিম ভোটার তালিকা প্রস্তুতের কাজ সম্পাদন করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, টেকনিক্যাল টিমের সদস্যরা সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ এবং দায়িত্ব পালনরতদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা বিবেচনায় নিয়ে প্রবাসে নিবন্ধনের পর আবেদনগুলো দেশে আবার যাচাই-বাছাই করা হবে। অনুমোদিত আবেদনকারীদের প্রবাসেই স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। আর সংযুক্ত আরব আমিরাতে এ কার্যক্রমের অভিজ্ঞতা নিয়ে পর্যায়ক্রমে রেমিট্যান্স প্রবাহের আধিক্য বিবেচনায় বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত দেশগুলোতেও এ-সংক্রান্ত কার্যক্রম চালু করা হবে।

এদিকে, ২৬ মে আরব আমিরাতে যে টিম যাবে তার নেতৃত্বে থাকবেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর। এ ছাড়া এই টিমে প্রকল্প পরিচালক (আইডিএ প্রকল্প-২) ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ছাড়াও সিস্টেম ম্যানেজার, সহকারী পরিচালক এবং প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি রয়েছেন।