প্রশ্নকর্তা নিয়োগে আরও সতর্ক হতে হবে : শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
জাতীয় জাদুঘরে আজ বুধবার বাংলাদেশ স্বাধীনতা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরীক্ষার প্রশ্ন তৈরিতে ভবিষ্যতে প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আমাদের আরও সতর্ক হতে হবে।

জাতীয় জাদুঘরে আজ বুধবার বাংলাদেশ স্বাধীনতা ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

গত ৬ নভেম্বর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ঢাকা বোর্ডের একটি প্রশ্নে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ন করা হয়েছে বলে বিভিন্ন মহল গভীর উদ্বেগ জানিয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘এটি অত্যন্ত দুঃখজনক। বাংলা বিষয়ের প্রশ্ন নিয়ে যে বিতর্ক উঠেছে, তাতে যুক্তদের আমরা এরইমধ্যে চিহ্নিত করেছি। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এটা দেখা অবশ্যই দরকার। এটা কী অবহেলাজনিত নাকি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে, সেই বিষয়ে তদন্ত চলছে। যদি অবহেলা থাকে কিংবা ইচ্ছাকৃতভাবে করা হয়, দুটির কোনোটিই ছেড়ে দেওয়ার সুযোগ নেই। আমরা সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করব।

অপর এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, প্রশ্নকর্তা ও মডারেটর হিসেবে আমরা কাদের দায়িত্ব দিচ্ছি, সেই দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে। সব শিক্ষা বোর্ডকে আরও সতর্ক হতে হবে। আমাদের সিস্টেম আরও ভালো করতে হবে।