প্রশ্নপত্র ফাঁসকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে : শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
ভোলার চরফ্যাশনে দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের একাডেমিক ভবন উদ্বোধন শেষে সুধী সমাবেশে শিক্ষামন্ত্রী। ছবি : এনটিভি

এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ‘যারা প্রশ্নপ্রত্র ফাঁস করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ আজ শনিবার (২৯ এপ্রিল) ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের একাডেমিক ভবন উদ্বোধন শেষে এক  সুধী সমাবেশে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার (৩০ এপ্রিল)। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। প্রশ্নফাঁসের গুজব রোধে নেওয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা। 

জানা গেছে, এই পরীক্ষায় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সারা দেশে ১১টি বোর্ডে ২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের মোট তিন হাজার ৮১০টি কেন্দ্রে এবার পরীক্ষা হবে। গত বছরের চেয়ে এবার প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

আজ ভোলার চরফ্যাশনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণের বিষয়ে করা এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘এটির সঙ্গে সরকারের আর্থিক বিষয় জড়িত, তাই আমরা বিষয়টি চিন্তাভাবনা করে দেখছি।’

কলেজের অধ্যক্ষ আবুল হাসেমের সভাপতিত্বে সুধী সমাবেশে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য  আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এর আগে শিক্ষামন্ত্রী জ্যাকব টাওয়ার, শেখ রাসেল শিশু পার্কসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ এবং পথসভায় অংশগ্রহণ করেন।