ফরিদপুরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে গাছপালাসহ ফসলের ক্ষতি

Looks like you've blocked notifications!
ফরিদপুরে গতকাল সোমবারের ঘূর্ণিঝড়ে নুয়ে পড়েছে ধানগাছ। ছবি : এনটিভি

ফরিদপুরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে গাছপালা, কাঁচা বাড়িঘর ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল থেকে ফরিদপুর কৃষি বিভাগ ফসলের ক্ষতি নিরূপণ করার কাজ শুরু করেছে।

এ বিষয়ে জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. জিয়াউল হক জানান, ফরিদপুরে কৃষিক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে নিম্নাঞ্চলের সদর, চরভদ্রাসন, ভাঙ্গা ও সদরপুর উপজেলার কৃষিক্ষেতে।

জিয়াউল হক বলেন, ‘এসব এলাকার আমন ধানসহ বিভিন্ন ধরনের ডালক্ষেত ও শাক-সবজির ক্ষতি হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। আমাদের কৃষি কর্মকর্তারা সরেজমিনে গিয়ে ক্ষতি নিরূপণের কাজ শুরু করেছেন।’

এদিকে, জেলার বিভিন্ন জায়গায় কিছুকিছু কাঁচা-পাকা বাড়ি ধসে পড়েছে এবং গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের তাণ্ডবে গতকাল সোমবার রাত সাড়ে ৮টার পর থেকে ঢাকা-খুলনা ও ঢাকা-বরিশাল দুই মহাসড়কে ছোট-বড় গাছ উপড়ে পড়ে। এতে রাত ১০টা থেকে যান চলাচল বন্ধ হয়ে যায় বলে জানায় পুলিশ।

ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৈমুর আলম বলেন, ‘সড়কে গাছ অপসারণের পর আজ মঙ্গলবার সকাল থেকে দুই মহাসড়কে ফের যান চলাচল স্বাভাবিক হয়েছে।’