‘ফারাজ’ অনলাইন প্ল্যাটফর্মে প্রদর্শন ও প্রচার বন্ধের নির্দেশ

Looks like you've blocked notifications!

বাংলাদেশের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা নিয়ে ভারতে নির্মিত ফারাজ সিনেমাটি অনলাইন প্ল্যাটফর্মে প্রদর্শন ও প্রচার বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ  সোমবার (২০ ফেব্রুয়ারি) হলি আর্টিজনের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদের করা রিটের শুনানি শেষে বিচারক মো. খসরুজ্জমান ও বিচারক মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এই নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও আইনজীবী আহসানুল করিম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গতকাল শুনানির পর রিটের পক্ষের আইনজীবী সাংবাদিকদের বলেন, ‘ফারাজ সিনেমাটি বাংলাদেশের কোনো সিনেমা হল এবং অনলাইন প্লাটফর্মসহ কোথাও যেন প্রদর্শন করা না হয় সেজন্য রিটটি করা হয়েছে। সিনেমায় দেখানো হয়েছে দুজন জঙ্গি কথা বলছেন, তার মধ্যে একজনের সঙ্গে অবিন্তার আপত্তিকর সম্পর্ক ছিল এবং তার পোশাক পরিচ্ছেদ এমনভাবে দেখানো হয়েছে যা আমাদের সভ্য সমাজে কখনো এসব পোশাক পরিচ্ছেদ পরিধান করে না। এ ছাড়া সিনেমায় মেয়েটিকে চারিত্রিকভাবে অবনতি করা হয়েছে। এমনকি আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা দেখানো হয়েছে। এসব কারণে বাংলাদেশের কোনো প্ল্যাটফর্মে এটি আসা উচিত না। তাই বিষয়টি চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। ওটিটি, নেটফ্লিক্স, অ্যামাজনসহ কোনো প্লাটফর্মে এটি যেন মুক্তি না দেওয়া হয় সেজন্য বিটিআরসির প্রতি নির্দেশ চাওয়া হয়েছে।’

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (বিটিআরসি) ও পুলিশের মহাপরিদর্শককে বিবাদীর করা রিটে ভারতে প্রযোজিত সিনেমা ফারাজ বাংলাদেশের সিনেমা হল এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার স্থায়ীভাবে নিষিদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।’