ফাল্গুন ও ভালোবাসার দিনে রাজধানীতে উৎসবের আমেজ

Looks like you've blocked notifications!

বাহারি ফুল আর রঙিন পোশাকে তরুণ-তরুণীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ঢাকা। আজ সোমবার বসন্তের প্রথম দিন ও ভালোবাসা দিবস উদ্‌যাপন উপলক্ষ্যর উৎসবমুখর হয়ে উঠেছে রাজধানী।

কয়েক বছর ধরে, বিশেষ করে বাংলাদেশের মানুষ ১৪ ফেব্রুয়ারি দুটি দিবস পালন করে আসছে। একটি ভ্যালেন্টাইন’স ডে, অন্যটি পহেলা ফাল্গুন। বাংলা বর্ষপঞ্জিতে পরিবর্তনের কারণে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে’র সঙ্গে পালন করা হচ্ছে পহেলা ফাল্গুন।

বসন্তের প্রথম মাস ও বাংলা বাংলা বর্ষপঞ্জির একাদশ মাস ফাল্গুন। ফাল্গুনের আগমনে আমের মুকুলের ঘ্রাণ, ফুলের সমারোহ ও পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠে পরিবেশ। প্রকৃতি শিমুল, পলাশ, গাঁদা প্রভৃতি নতুন রঙিন ফুল দিয়ে সাজিয়ে তুলে নিজেকে।

ফাল্গুন প্রকৃতি ও জীবন উভয় ক্ষেত্রেই যেন আনন্দ ও রঙ নিয়ে আসে।

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশিরাও তাদের প্রিয়জনদের সঙ্গে ভ্যালেন্টাইন’স ডে উদ্‌যাপন করে আসছে।

জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে কোরাস, নাচ ও রং খেলার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী ‘বসন্ত উৎসব ১৪২৮’ অনুষ্ঠানের আয়োজন করেছে।

তবে, একই দিনে ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন উদ্‌যাপন করা নিয়ে বাংলা একাডেমির পদক্ষেপে খুশি নন ফুল ব্যবসায়ীরা। তবে, ক্ষতি পুষিয়ে নিতে আশাবাদী তাঁরা।

বসন্তকে বরণ করে নিতে রাজধানীতে রয়েছে নানা আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী সংগীতানুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করেছে।

বিশেষ দিবস উপলক্ষ্যে দেশের প্রায় সর্বত্রই বিভিন্ন রেস্তোরাঁয় গ্রাহকদের জন্য বিশেষ অফারের ব্যবস্থা করা হয়ে।

এ ছাড়া বিভিন্ন উপহারের দোকানগুলোতেও ক্রেতাদের খুশি করার জন্য বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।