ফ্রি চক্ষু চিকিৎসাসেবা পেল ৩ সহস্রাধিক রোগী

Looks like you've blocked notifications!
বাগেরহাটে রামপাল উপজেলার বাঁশতলী ইউনিয়নের বড়দিয়া গ্রামে রোগীকে চক্ষু চিকিৎসাসেবা দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসক। ছবি : এনটিভি

বাগেরহাটের রামপালে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ ফ্রি চক্ষু চিকিৎসাকেন্দ্রে সেবা দেওয়া হয়েছে প্রায় তিন সহস্রাধিক নারী-পুরুষকে। ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাবের উদ্যোগে ও লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলামের সহযোগিতায় আজ সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ চক্ষুসেবা কার্যক্রম চলে।

রামপাল উপজেলার বাঁশতলী ইউনিয়নের বড়দিয়া গ্রামের বড়দিয়া হাজি আরিফ (র.) মাদ্রাসা মাঠে আজ দিনভর প্রায় তিন সহস্রাধিক চক্ষু রোগী বিনামূল্যে এই চিকিৎসা সেবা পান। এরমধ্য থেকে প্রায় পাঁচ শতাধিক চোখে ছানি পড়া ও নেত্রনালি রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়েছে। এসব বাছাই করা রোগীকে ঢাকা মেগাসিটি লায়ন্স চক্ষু হাসপাতালে নিয়ে অপারেশন ও লেন্স সংযোজন করা হবে। আর তিন সহস্রাধিক রোগীকে প্রাথমিক চিকিৎসাসেবা, বিনামূল্যে ওষুধ ও বয়স্ক রোগীদের চশমা দেওয়া হয়েছে। আর এসব রোগীকে সেবা দেন ঢাকা ও খুলনার ছয়জন বিশেষজ্ঞ চিকিৎসক।  

২০০৯ সাল থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার চোখে ছানি পড়া ও নেত্রনালিসহ নানা সমস্যার রোগীকে ঢাকায় নিয়ে অপারেশনসহ লেন্স সংযোজন করা হয়। এ ছাড়া এ পর্যন্ত প্রায় ৫৫ হাজার রোগীকে প্রাথমিক চিকিৎসা, চশমা, অপারেশন, লেন্স সংযোজন ও ওষুধ দেওয়া হয়েছে। 

ঢাকা মেগাসিটি লায়ন্স ক্লাবের সভাপতি লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম আজ সকালে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে এ ফ্রি চক্ষু চিকিৎসাসেবার উদ্বোধন করে। তিনি বলেন, ২০০৯ সাল থেকে বাগেরহাট জেলার প্রায় সব উপজেলায় পর্যায়ক্রমে এ চক্ষু চিকিৎসাসেবা কার্যক্রম চালিয়ে আসা হচ্ছিল। কিন্তু বর্তমান প্রশাসনিক ও রাজনৈতিক জটিলতার কারণে এবার রামপালে আমার নিজ এলাকায়ই এ প্রোগ্রাম করতে হয়েছে। এখানে বাগেরহাট জেলার সব উপজেলাসহ চট্টগ্রাম, বরিশাল ও খুলনা থেকেও রোগীরা এসেছেন। কারণ এখানে এ সেবা সম্পূর্ণ ফ্রি। কোনো কিছু বাবদই একটি টাকাও রোগীদের কাছ থেকে নেওয়া হয় না। থাকা, খাওয়া, যাতায়াত, অপারেশন ও লেন্স স্থাপন সবকিছুই ফ্রি। এ ছাড়া রোগীদের পরিপূর্ণ চিকিৎসা শেষে ভালোভাবে নিজ বাড়িতে ফিরতেও টাকা দিয়ে সহায়তা দিয়ে আসছি। যাতে বাড়ি যেতে কষ্ট না হয়। আমাদের এ উদ্যোগে মানুষ ব্যাপক সাড়া দিয়েছে। তাই আমরা মানবতার কল্যাণে আগামীতেও এ কাজ করে যাবে।

বাগেরহাটের রামপালে ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাবের সভাপতি লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম এ ফ্রি চক্ষু চিকিৎসাসেবার উদ্বোধন করে। ছবি : এনটিভি

শেখ ফরিদুল ইসলাম আরও বলেন, চোখের সমস্যার কারণে বিশেষ করে বয়স্করা কষ্ট পান এবং পরিবারের কাছে বোঝা হয়ে পড়েন। তাই আমাদের এ উদ্যোগ ও সহযোগিতায় তাদের চোখের আলো ফিরে পেয়ে স্বাভাবিক সুন্দর কর্মময় জীবনযাপন করতে পারছেন। আর এটা করতে পারাই আমাদের সফলতা, এখানেই আমাদের আত্মতৃপ্তি ও আনন্দ।

লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম একজন পরিবেশবিদ, ব্যবসায়ী, রাজনীতিক ও সমাজসেবক। তিনি সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান, বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক। গত জাতীয় সংসদ নির্বাচনে বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসন থেকে বিএনপি মনোনীত সংসদ সদস্য প্রার্থী ছিলেন।