বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠানমালা

Looks like you've blocked notifications!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। জাতীয় প্যারেড গ্রাউন্ডে এসব অনুষ্ঠান উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে দেশি-বিদেশি অতিথিরা অংশ নেবেন।

অনুষ্ঠান সফল করতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি গতকাল বৃহস্পতিবার একটি বৈঠক করে। কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী সাংবাদিকদের এসব তথ্য জানান।

অনুষ্ঠানে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ, নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবেন বলে আশা করছে উদযাপন কমিটি।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘অনুষ্ঠানমালায় প্রতিদিন পৃথক থিমভিত্তিক আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিও-ভিজ্যুয়াল এবং অন্যান্য বিশেষ পরিবেশনার মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। অনুষ্ঠানমালার থিমগুলো হলো ‘ভেঙেছ দুয়ার, এসেছ জ্যোতির্ময়’, ‘মহাকালের তর্জনী’, ‘যতকাল রবে পদ্মা যমুনা’, ‘তারুণ্যের আলোকশিখা’, ‘ধ্বংসস্তুপে জীবনের গান’, ‘বাংলার মাটি আমার মাটি’, ‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা’, ‘শান্তি, মুক্তি ও মানবতার অগ্রদূত’, ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’ এবং ‘স্বাধীনতার ৫০ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের ধারণ করা বক্তব্য সম্প্রচার করা হবে।

সভায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ কমিটির সদস্যরা অংশ নেন।