বঙ্গবন্ধু পুঁজিবাদী বিশ্বের জন্য বড় থ্রেট ছিলেন : শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
রাজধানীর সেগুনবাগিচায় আজ রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : এনটিভি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একাত্তরের পরাজয়ের গ্লানি ও প্রতিশোধ পরায়ণতা এবং শোষিতের গণতন্ত্রের মতাদর্শের কারণে বঙ্গবন্ধুকে অত্যন্ত পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুর মতবাদ পুঁজিবাদী বিশ্বের জন্য অনেক বড় থ্রেট ছিল। তার এই মতাদর্শের কারণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্বের নির্যাতিত ও বঞ্চিত মানুষের অনুপ্রেরণার উৎস। তাই তাঁকে বিশ্ব মোড়লদের অনেক ভয় ছিল।

রাজধানীর সেগুনবাগিচায় আজ রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের আয়োজনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর রক্তকেও অনেক বেশি ভয় ছিল ঘাতকদের। তাই তাঁর পরিবারের প্রায় সবাইকে হত্যা করে তাঁকে  নির্বংশ করার চেষ্টা করা হয়েছিল। তাদের ভয় অমূলক ছিল না। তার প্রমাণ আজকের শেখ হাসিনা। তার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে আমাদেরকে অসাম্প্রদায়িক ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থায় জোর দিতে হবে।

অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’ বইগুলো পড়লে এ কথা বোঝা যায়, তিনি যদি রাজনীতি না করে শুধু লিখতেন; তাহলেও তিনি পৃথিবীর শ্রেষ্ঠ লেখকদের একজন হতেন।