বঙ্গোপসাগরে আবারও ধরা পড়ল আটটি সেইল ফিশ

Looks like you've blocked notifications!

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুরের জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির আটটি পাখি মাছ বা সেইল ফিশ। গতকাল বুধবার দিবাগত রাতে বঙ্গোপসাগরের বৈরাগী বয়া সংলগ্ন এলাকায় নুরুন্নবী নামের এক জেলের জালে এসব মাছ ধরা পড়ে।

ধরা পড়া এসব মাছের মধ্যে তিনটির ওজন ৬০ কেজি করে, চারটির ওজন ৫৫ কেজি করে ও অপর একটির ওজন ৪০ কেজি। আজ বৃহস্পতিবার দুপুরে মহিপুরের মৎস্য বন্দর আড়ৎ পট্টিতে মাছগুলো বিক্রির জন্য আনা হয়। পরে ডাকের মাধ্যমে ২০ হাজার টাকা রফাদফায় মাছগুলো বিক্রি হয়। মাছগুলো এক নজর দেখতে ভিড় জমায় স্থানীয়রা।

এ বিষয়ে নুরুন্নবী মাঝি বলেন, ‘প্রায় ১০ ফুট দৈর্ঘ্য ও দুই ফুট প্রস্থের তিনটিসহ মোট আটটি মাছ ট্রলারে তুলতে আমাদের বেশ বেগ পেতে হয়েছে। মাছগুলো স্থানীয় এক আড়তদারের কাছে বিক্রি করা হয়েছে।’ 

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল্লাহ বলেন, ‘এলাকার মানুষ এটিকে পাখি মাছ নামে চিনলেও এর নাম সেইল ফিশ। দ্রুতগামী এ মাছ খেতে খুব সুস্বাদু হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। এ মাছ গভীর সমুদ্রে বেশি দেখা যায়।’

এর আগে গত ১৯ আগস্ট পটুয়াখালীর গলাচিপা উপজেলায় ৫৫ কেজি ওজনের দুইটি গোলপাতা মাছ বা সেইল ফিশ বাজারে বিক্রির জন্য আনা হয়। মৎস্য বিজ্ঞান মতে, বিলুপ্তপ্রায় সেইল ফিশেরই দুইটি ভিন্ন প্রজাতি এই পাখি মাছ ও গোলপাতা মাছ। স্থানীয়রা একে ভিন্ন নামে চিনলেও এর স্বীকৃত নাম সেইল ফিশ।