বরগুনায় প্রকৃতিপ্রেমীদের মিলনমেলা

Looks like you've blocked notifications!
বরগুনায় চলছে প্রকৃতিপ্রেমীদের মিলনমেলা। ছবি : এনটিভি

একদিকে সবুজ ম্যানগ্রোভ বন, সঙ্গেই স্রোতঃস্বিনী বিষখালী

নদী। তার ঠিক কাছে সমতল ভূমিতে পড়েছে সারি সারি তাঁবু, সামনে সুসজ্জিত মঞ্চ। পাখির চোখে আকাশ থেকে দেখলে মনে হবে, তাঁবুগুলো যেন দাঁড়িয়ে সারবাঁধা সৈন্য। সবুজের এমন পটভূমিতে বসন্তের বাউরি বাতাসকে সঙ্গী করে উপকূলীয় জেলা বরগুনার সুরঞ্জনা ইকো-রিসোর্ট ও নেচার ক্যাম্প মুখরিত নানা বয়সের পরিবেশপ্রেমী তরুণ-তরুণীর কাকলিতে। তাঁদের চোখেমুখে মুগ্ধতা, আর মনে প্রাণ-প্রকৃতিকে সুরক্ষিত করে দেশকে সুস্থ্য-সুন্দর করার প্রত্যয়। স্থানীয়রাও যোগ দিয়েছেন এ মিলনমেলায়।

‘প্রাণের সঙ্গে প্রাণ’ নামে শুরু হয়েছে সুরঞ্জনা নেচার ক্যাম্প। ইনিশিয়েটিভ ফর স্যোসাল চেঞ্জের (আইএসসি) ও সুরঞ্জনা ইকো টুরিজ্যম সেন্টার অ্যান্ড রিসোর্টের সঙ্গে যৌথভাবে এ মিলনমেলার আয়োজক ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশ। মিলনমেলায় চলছে—প্রকৃতিপাঠ, পাঠচক্র, কর্মশালা, নদী ভ্রমণ, স্থানীয় প্রান্তিক মানুষের সঙ্গে মতবিনিময় ইত্যাদি।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় ক্যাম্প প্রাঙ্গনে মিলনমেলার উদ্‌বোধন করেন বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে। উদ্‌বোধন অনুষ্ঠানে পরিবেশ উদ্যোগ ও প্রাণ-প্রকৃতি সুরক্ষায় অবদানের জন্য বরগুনার মো. আরিফ হোসেন, চট্টগ্রামের রিতু পারভীন ও পটুয়াখালী কুয়াকাটার রুমান ইমতিয়াজ তুষারকে ‘প্রাণের সঙ্গে প্রাণ সম্মাননা পদক ২০২২’ দেওয়া হয়।

প্রথম দিনের উদ্‌বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—বরগুনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান, সম্মিলিত সাংস্কৃতিক জোট বরগুনা জেলার সভাপতি ও সাবেক পৌর মেয়র অ্যাডভোকেট মো. শাজহাজাহান, জেলা এনজিও উন্নয়ন ফোরামের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা, প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব চিত্তরঞ্জন শীল, বরগুনা সদর উপজেলার ঢলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক স্বপন, প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট সঞ্জিব দাস, প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, হাসানুর রহমান ঝন্টু এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রফিকুল ইসলাম টুকু, আইএসসির নির্বাহী পরিচালক অনিক আসাদ, ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশের সদস্য সচিব হোসেন সোহেল, সুরঞ্জনা ইকো টুরিজম সেন্টার অ্যান্ড রিসোর্টের উদ্যোক্তা অ্যাডভোকেট সোহেল হাফিজ প্রমুখ।