বরিশালে স্কুলছাত্র হত্যায় দুইজনের যাবজ্জীবন

Looks like you've blocked notifications!
বরিশাল জেলা ও দায়রা জজ আদালত। ছবি : সংগৃহীত

ব‌রিশা‌লে জমি নিয়ে বিরোধে অষ্টম শ্রেণির ছাত্রকে হত্যার অপরাধে দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার দুপুরে বরিশালের জেলা জজ টি এম মুসা বিচারাধীন জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল এ দণ্ডাদেশ দেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন গৌরনদী উপজেলার সুন্দরদী গ্রামের কালাচান শরীফের ছেলে সুলতান শরীফ ও মাতুরু ভক্তের ছেলে কার্তিক ভক্ত। তারাসহ তিনজনের বিরুদ্ধে গৌরনদী থানায় ২০১৩ সালের ১৪ জানুয়ারি অপহরণ মামলা করেন একই এলাকার বাসিন্দা কৃষ্ণ দাস।

আদালত সূ‌ত্রে জানা যায়, আসামিদের সঙ্গে কৃষ্ণদাসের জমি নিয়ে বিরোধ রয়েছে। তার ছেলে রানা দাস টরকী বন্দর ভিক্টোরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে পড়াশোনা করত। ১৩ জানুয়ারি বিকেলে সে গ্রামের ক্যাডেট স্কুলের পাশে মাঠে ক্রিকেট খেলতে যায়। সাড়ে ৫টার দিকে আসামিরা তাকে তুলে নিয়ে যায়। এরপর তাকে কোথাও খুঁজে পাওয়া যায়নি। ১৮ জানুয়ারি রাত ১১টায় নিখিল সরদারের কচুরিপানাযুক্ত ডোবা থেকে রানার লাশ উদ্ধার করা হয়। পুলিশ তদন্তে জানতে পারে আসামিরা রানার গলায় গামছা পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা শেষে কচুরিপানাযুক্ত ডোবায় ফেলে পালিয়ে যায়। সত্যতা পেয়ে একই সালের ৩১ মার্চ থানার এস আই এনামুল হাসান আসামিদের বিরুদ্ধে হত্যার অভিযোগ দিয়ে অভিযোগপত্র দাখিল করেন। রাষ্ট্রপক্ষ ২০ জনের সাক্ষ্য দিতে সক্ষম হয়। সাক্ষ্য প্রমাণে দোষী সাব্যস্ত হলে ওই দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ডর সাজা এবং দোষ প্রমাণিত না হওয়ায় অপর অভিযুক্ত হেনা বেগমকে বেকসুর খালাস দেন আদালত।

রায়ের সময় আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

বিষয়টি নি‌শ্চিত ক‌রে‌ছেন রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী লস্কর নুরুল হক।