বর্ধিত ভাড়ায় চলছে গণপরিবহণ, যাত্রীদের ক্ষোভ-বাগ্‌বিতণ্ডা

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি

বর্ধিত ভাড়ায় বাস চলাচলের প্রথম দিন আজ রোববার সকাল থেকেই নতুন ভাড়া নিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। ভাড়া নিয়ে যাত্রীর সঙ্গে চালকের সহকারীর বাগ্‌বিতণ্ডাও হচ্ছে।

যাত্রীদের অভিযোগ—বাস ভাড়া যতটা বাড়ানো হয়েছে, তারচেয়ে বেশি ভাড়া নেওয়া হচ্ছে। আজ রাজধানীর বাসে বাসে এমন চিত্র দেখা যায়।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে মহানগরে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ভাড়া ৩৫ পয়সা এবং দূরপাল্লায় বাস ভাড়া ৪০ পয়সা বাড়ানো হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় বনানীতে বিআরটিএর কার্যালয়ে অংশীজনের সঙ্গে বাস ভাড়া পুনঃনির্ধারণী বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে আমরা বাস ভাড়া পুনঃনির্ধারণী বৈঠক করেছি। পাশাপাশি আমদানি ব্যয় বাড়ায় বাসের বিভিন্ন সামগ্রীর মূল্যবৃদ্ধির কারণেও বাস মালিকদের কিছু দাবি ছিল। বৈঠকে সবার আলোচনা পর্যালোচনার ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এখন থেকে মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে দুই টাকা ৫০ পয়সা এবং মিনিবাসে দুই টাকা ৪০ পয়সা ভাড়া হবে। দূরপাল্লার বাসে ভাড়া হবে কিলোমিটারপ্রতি দুই টাকা ২০ পয়সা।’

আগে মহানগর পর্যায়ে ভাড়া ছিল কিলোমিটারপ্রতি বাসে দুই টাকা ১৫ পয়সা এবং মিনিবাসে দুই টাকা ১০ টাকা। এবং দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি এক টাকা ৮০ পয়সা ছিল।

আজ থেকে বাসে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। ভাড়া বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন। যাত্রীরা বলছেন, বাস ভাড়া বাড়ানো হয়েছে কিলোমিটারপ্রতি ৩৫ পয়সা। কিন্তু, ভাড়া নেওয়া হচ্ছে ৫০ শতাংশ বেশি।

এ ছাড়া কেউ কেউ প্রশ্ন তুলছেন—সব চাপ জনগণের ওপর কেন? কেউ মনে করছেন—বাস ভাড়া বাড়িয়ে সরকার অন্যায় করেছে।

এদিকে, পরিস্থিতি মোকাবিলায় বাধ্য হয়েই সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, এই দাম বৃদ্ধি সব মানুষের কাছে সহনীয় নয়। তাই আন্তর্জাতিক বাজারে কমলে দেশেও জ্বালানির মূল্য কমানো হবে বলে আশ্বাস দিয়েছেন প্রতিমন্ত্রী।

গত শুক্রবার রাতে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তেলের দাম বাড়ানোর বিষয়টি জানানো হয়। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী—ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা, ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে, পেট্রোল ও অকটেনের দাম লিটারপ্রতি বেড়েছে যথাক্রমে ৪৪ টাকা ও ৪৬ টাকা। আর ডিজেল ও কেরোসিনে প্রতি লিটারে বেড়েছে ৩৪ টাকা। আগে ডিজেলের দাম ৮০ টাকা, পেট্রোল ৮৬ টাকা ও অকটেনের দাম ছিল ৮৯ টাকা।

এর আগে, ২০২১ সালের নভেম্বরে বাড়ানো হয়েছিল জ্বালানি তেলের দাম। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি বাড়ানো হয় ১৫ টাকা। যার তখনকার পূর্বমূল্য ছিল ৬৫ টাকা।