বসন্তবরণ অনুষ্ঠান ও চক্ষুশিবির মুখোমুখি, গফরগাঁও কলেজ মাঠে ১৪৪ ধারা

Looks like you've blocked notifications!
গফরগাঁও সরকারি কলেজ। ছবি : এনটিভি

ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজ মাঠে আজ মঙ্গলবার বসন্তবরণ উৎসব হওয়ার কথা ছিল। একই দিন ওই মাঠেই দেওয়া হয় চক্ষুশিবির, রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয়ের কর্মসূচি। দুটো বিষয় মুখোমুখি হলে ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। গতকাল সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল পাঁচটা থেকে শুরু হওয়া এই ধারা আজ মঙ্গলবার বিকেল পাঁচটা পর্যন্ত জারি থাকবে। 

গতকাল রাত ১১টায় এই তথ্য নিশ্চিত করেছেন গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবিদুর রহমান ও গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক আহমেদ।

ইউএনও এবং ওসির সঙ্গে কথা বলে জানা যায়, কলেজ কর্তৃপক্ষ ওই মাঠে বসন্তবরণ ও পিঠা উৎসবের আয়োজন করে। ‘আলোর পথে’ নামে একটি সামাজিক সংগঠন একই দিনে একই স্থানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির ঘোষণা দেয়। তারা অস্থায়ী স্থাপনা তৈরির কাজ শুরু করে। এ বিষয়ে আলোর পথে ও কলেজ কর্তৃপক্ষকে সোমবার দুপুরে নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ডাকা হয়। কিন্তু কলেজ কর্তৃপক্ষ সাড়া না দেওয়ায় ওই সামাজিক সংগঠনটি তাদের কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয়। এমন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা অবনতির শঙ্কায় সোমবার বিকেল পাঁচটা থেকে ২৪ ঘণ্টার জন্য ওই কলেজমাঠে ১৪৪ ধারা জারি করেন উপজেলা প্রশাসন। এই বিষয়ে বিকেলে মাইকিং করে সবাইকে জানানো হয়েছে।

যদিও অনেকের দাবি, কলেজ কর্তৃপক্ষ আয়োজিত বসন্তবরণের চিঠিতে স্থানীয় সংসদ সদস্যের নাম না থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে বসন্তবরণ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ইমরান হোছেইন বলেন, ‘সংসদ সদস্যের নাম না থাকায়, নাকি অন্য কারণে কলেজ মাঠে ১৪৪ ধারা জারি করা হয়েছে, তা উপজেলা নির্বাহী কর্মকর্তাই ভালো বলতে পারবেন।’

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘সংসদ সদস্যর নাম থাকায় অনুষ্ঠানে ১৪৪ ধারা জারি করার তথ্য সঠিক নয়।’ একই কথা বলেন গফরগাও থানার ওসি।